BRAKING NEWS

লাইনচ্যূত পাটনা–ইন্দোর এক্সপ্রেসের ১৪ টি বগি, নিহত ৯৬ জনের মৃত্যুর, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

modiকানপুর, ২০ নভেম্বর (হি.স.) : মাঝরাতে ভয়াবহ দুর্ঘটনা। উত্তরপ্রদেশে লাইনচ্যূত পাটনা–ইন্দোর এক্সপ্রেসের ১৪ টি বগি । অন্তত ৯৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অনেকেই গুরুতর আহত। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে, এমনই আশঙ্কা। ভোর সওয়া তিনটে নাগাদ ইন্দোর থেকে পটনা যাওয়ার পথে কানপুরের কাছে মালসার ও পুখরায়ান স্টেশনের মাঝে লাইনচ্যুত পটনা-ইন্দোর এক্সপ্রেসের ১৪ টি বগি। ঘটনায় আহতের সংখ্যা দুশোরও বেশি। তাঁদের মধ্যে বেশ কয়েকজন আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিত্সাধীন। মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা। ঘটনায় শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর ত্রান তহবিল থেকে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি রেল মন্ত্রকও ক্ষতিপূরণের ঘোষণা করেছে।ক্ষতিপূরণের ঘোষণা করেছে উত্তর প্রদেশ সরকারও।
তখন রাত তিনটে। কানপুরের কাছে পুখরায়মে ঘটে এই দুর্ঘটনা। কীভাবে হল, সেই কারণ এখনও জানা যায়নি। দুর্ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে এস-১, এস-২ ও এস-৩ কামরার। উদ্ধারকাজে সাহায্য নেওয়া হচ্ছে সেনা বাহিনীর। ঘটনাস্থলে পৌঁছেছেন রেলের পদস্থ কর্তারাও। আহতদের চিকিৎসার কাজ শুরু করেছেন মেডিক্যাল টিমের সদস্যরা। চলছে আটকে পড়া যাত্রীদের রেলের কামরা কেটে বের করার কাজ। দুর্ঘটনার কারণ এখনও স্পষ্ট নয়। একটি সূত্রের দাবি, রেললাইনের ফাটল থেকেই দুর্ঘটনা ঘটেছে।
দুর্ঘটনায় মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। এখনই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৬। রেলসূত্রের আশঙ্কা, মৃত্যুর সংখ্যা হয়ত একশো ছাপিয়ে যেতে পারে। রেলসূত্রে খবর, ঘটনায় আহতের সংখ্যা দুশোরও বেশি। আরও কেউ কেউ চাপা পড়ে থাকতে পারেন। অনেকের আঘাত গুরুতর। তাঁদের কানপুরে পাঠানো হয়েছে।
ঘটনায় প্রধানমন্ত্রীর ত্রান তহবিল থেকে নিহতদের পরিবার প্রতি ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা করে। পাশাপাশি রেল মন্ত্রকও ক্ষতিপূরণের ঘোষণা করেছে। নিহতদের পরিবার পিছু সাড়ে তিন লক্ষ টাকা দেওয়া হবে। গুরুতর আহতদের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। অন্যদিকে, উত্তর প্রদেশ সরকারের তরফে নিহতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা ঘোষণা করেছে। গুরুতর আহতরা পাবেন ৫০ হাজার টাকা। আর আহতদের ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।
ভোর রাতেই খবর ছড়িয়ে পড়ে। উদ্ধার কাজে নেমে পড়েন রেল কর্মীরা। পাঠানো হয় মেডিকেল টিম। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব কথা বলেন রাজ্য পুলিশের ডিজির সঙ্গে। উদ্ধারকার্য যেন আরও দ্রুত হয়, সে ব্যাপারে তদারকি করেন। খবর পৌঁছে যায় রেলমন্ত্রী সুরেশ প্রভুর কাছে। কীভাবে, কাদের গাফিলতিতে এই দুর্ঘটনা ঘটল, সে ব্যাপারে তিনি তদন্তের নির্দেশ দেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও সকালেই ট্যুইট করে শোক জানিয়েছেন। রেলমন্ত্রী যেন নিজে বিষয়টি তদারকি করেন, সেই নির্দেশ দিয়েছেন। ,
কানপুরে রেল দুর্ঘটনা প্রসঙ্গে রেলমন্ত্রী সুরেশ প্রভুর সঙ্গে ফোনে কথা হয়েছে প্রধানমন্ত্রীর। গোটা ঘটনার তদন্ত করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। তাঁর আশ্বাস, ঘটনায় গাফিলতি থাকলে কাউকে রেয়াত করা হবে না। অন্যদিকে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ডিজিকে উদ্ধার কাজ দ্রুত করার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রেলের পক্ষ থেকে বেশ কয়েকটি হেল্প লাইনের নম্বর দেওয়া হয়েছে। ইন্দোর ০৭৪১ ১০৭২, ঝাঁসি ০৫১০১০৭২, কানপুর ০৫১২১০৭২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *