BRAKING NEWS

‘আধি আবাদি পুরা হক’, মহিলা সংরক্ষণ নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রতিশ্রুতি রাহুলের

নয়াদিল্লি, ২৯ মার্চ (হি. স.): ক্ষমতায় এলে সরকারি চাকরিতে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। শুক্রবার এক্স হ্যান্ডেলে হিন্দিতে লেখা এক বার্তায় কংগ্রেসের প্রাক্তন সভাপতি এই প্রতিশ্রুতি দেন।

তিনি বলেন, দেশের ভাগ্য পরিবর্তন করতে পারে নারীশক্তি। কেন আজ পর্যন্ত সরকারি চাকরিতে প্রতি ১০ জনের মধ্যে একজন মহিলা চাকরি করেন। ভারতের জনসংখ্যার অর্ধেক মহিলা। তাহলে প্রশাসনিক কাজে তাঁদের অংশীদারিত্ব এত কম কেন, প্রশ্ন তুলেছেন রাহুল। তিনি বলেন, কংগ্রেস চায়, ‘আধি আবাদি পুরা হক।’

উল্লেখ্য, আধি আবাদি পুরা হকের মাধ্যমে কেন্দ্রীয় সরকারি চাকরিতে ৫০ শতাংশ মহিলা সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এছাড়া শক্তি কা সম্মান নামে আরও একটি গ্যারান্টি দিয়েছে কংগ্রেস। এতে আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, মিড-ডে মিল কর্মীদের মাসিক বেতন দ্বিগুণ করা হবে। অধিকার মৈত্রী গ্যারান্টিতে প্রতিটি পঞ্চায়েতে একজন করে অধিকার মৈত্রী নিয়োগ করা হবে। যিনি গ্রামীণ মহিলাদের আইনি অধিকার এবং তা ব্যবহারে সহায়তা করবেন। সাবিত্রী বাই ফুলে হস্টেলের গ্যারান্টিতে কংগ্রেস ক্ষমতায় এলে দেশে কর্মরতা মহিলাদের হস্টেলের সংখ্যা দ্বিগুণ করবে। এর মধ্যে প্রতি জেলায় অন্তত একটি হস্টেল গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *