BRAKING NEWS

বিভিন্ন দাবি দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের বিক্ষোভ, সমস্যা সমাধান না হলে বনধের হুমকি

নিজস্ব প্রতিনিধি, কৈলাসহর, ২৯ ফেব্রুয়ারি: 

কৈলাসহরের মূল বাজার পানিচৌকি বাজারস্থিত কৈলাসহর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সচিব অসীম পালের হাতে ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষ থেকে একটি দাবী সনদ তুলে দেওয়া হয়। 

উক্ত দাবী সনদে দাবি করা হয় যে, বহুবার আলোচনা করা সত্ত্বেও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থে অনলাইন ব্যবসাকে বন্ধ করা হচ্ছে না। ফলে বিগত তিন বছর ধরে কৈলাসহরের ক্ষুদ্র ব্যবসায়ীরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। 

উনাদের বিক্রি একেবারেই তলানিতে গিয়ে ঠেকেছে। স্বভাবতঃই এই সকল ক্ষুদ্র ব্যবসায়ীরা সংসার প্রতিপালন করতে পারছেন না। ক্ষুদ্র ব্যবসায়ীদের পক্ষ থেকে জানানো হয় যে, একান্ত নিরুপায় হয়ে উনারা কৈলাসহর মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সচিব অসীম পালের হাতে দাবিপত্র তুলে দেন।

 এই দাবি পত্রে এই মর্মে হুমকির সুরে লেখা আছে যে, আগামী পাঁচ দিনের মধ্যে এই সমস্যার সুরাহা না হলে, আগামী ৫ ও ৬ই মার্চ, ৪৮ ঘণ্টার জন্য, ক্ষুদ্র ব্যবসায়ীরা বাজার বনধের আহ্বান করবেন। এই ঘটনা নিয়ে অ্যাসোসিয়েশনের সচিব অসীম পালকে জিজ্ঞাসা করলে তিনি জানান যে, ক্ষুদ্র ব্যবসায়ীদের দাবি ন্যায্য সঙ্গত। উনি নিজেও অনলাইন ব্যবসায় ক্ষতিগ্রস্ত। 

বাস্তবিকই অনলাইন ব্যবসা কৈলাসহরের মূল বাজার পানিচৌকি বাজার, বাবুর বাজার, টিলা বাজার, চন্ডিপুর, চিড়াকুটি, পোল্ট্রি, ডলুগাঁও সহ আশেপাশের সমস্ত বাজারের ব্যবসায়ীদের অবস্থা শোচনীয়। দিনে দিনে উনাদের বিক্রি ক্রম হ্রাসমান। শুধু তাই নয়, আরও একটি দিক উল্লেখযোগ্যভাবে উঠে এসেছে যে, এই অনলাইন ব্যবসায় সরকারের রাজস্ব ব্যাপকভাবে কম আদায় হচ্ছে। 

এর কারণ, অনলাইন ব্যবসায় একটি জিনিস সরাসরি উৎপাদন কারখানা থেকে ক্রেতার হাতে চলে আসায় শুধুমাত্র একবারই জিএসটি আদায় হচ্ছে ।অন্যদিকে ঐ জিনিসটি কারখানা থেকে সুপার স্টকিষ্ট, ডিস্ট্রিবিউটর, রিটেলার হয়ে ক্রেতার হাতে পৌঁছালে ন্যূনতম চারবার জিএসটি আদায় হয়। 

এইসব ব্যাপার নিয়ে জেলা কংগ্রেস সভাপতি বদরুজ্জামানকে প্রশ্ন করলে তিনি বলেন যে, তিনি সম্পূর্ণভাবে ক্ষুদ্র ব্যবসায়ীদের সাথে সহমত পোষণ করেন। 

সিপিএম দলের জেলা নেতৃত্ব তথা তাত্ত্বিক নেতা বিশ্বরূপ গোস্বামী বলেন যে, এই সরকার কর্পোরেটদের সরকার। ক্ষুদ্র ব্যবসায়ীদের যেকোনো ধরণের সহায়তায় উনার দল এগিয়ে আসবে। বিজেপি দলের জেলার সাধারণ সম্পাদক অরুণ সাহার মতে, এই অনলাইন ব্যবসায় সরকারের জিএসটি আদায়ে সমস্যা তৈরি হচ্ছে।

 উনি ব্যবসায়ীদের দাবির সাথে সহমত পোষণ করেন। দেখা গেছে, হঠাৎ করেই বসন্তকালীন বাতাস যেভাবে বিশাল গাছকে নাড়িয়ে দিয়ে যায়, তেমনি ক্ষুদ্র ব্যবসায়ীদের এই দাবী সনদ এবং আগামী ৫ ও ৬ই মার্চ, ৪৮ ঘন্টা, বনধের হুমকির ফলে আপাততঃ সরগরম হয়ে পড়েছে প্রত্নতাত্ত্বিক শহর কৈলাসহর ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *