BRAKING NEWS

মিজোরামে জোরাম পিপলস মুভমেন্টের ভোট বৈতরণী পারে কংগ্রেস যথেষ্ঠ অবদান রেখেছে

আগরতলা, ৪ ডিসেম্বর : মিজোরামে বিধানসভা নির্বাচনে জোরাম পিপলস মুভমেন্ট (জেডপিএম) জয়ী হয়েছে। মিজো ন্যাশনাল ফ্রন্টের(এমএনএফ) ১০ বছরের শাসনের অবসান হয়েছে। ক্ষমতার এই পালাবদলে কংগ্রেসের বড় ভূমিকা রয়েছে, রাজনৈতিক বিশ্লেষকদের পর্যালোচনায় এমনটাই উঠে এসেছে। মূলত, জোরাম পিপলস মুভমেন্টের ভোট বৈতরণী পারে কংগ্রেস যথেষ্ঠ অবদান রেখেছে। কারণ, ১৮টি আসনে ভোট কাটাকাটি জেডপিএম-কে জয়ী হতে সহায়তা করেছে।

মিজোরাম বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর দেখা গেছে জেডপিএম ৩৮.৮৬ শতাংশ, এমএনএফ ৩৫.১০ শতাংশ, কংগ্রেস ২০.৮২ শতাংশ এবং বিজেপি ৫.০৬ শতাংশ ভোট পেয়েছে। এই চারটি দল বিধানসভায় আসন জয়ী হয়েছে। স্বাভাবিকভাবে, নির্বাচনী ফলাফলের পর্যালোচনা ওই দলগুলির প্রাপ্ত ভোট নিয়ে আলোচনা ছাড়া সম্ভব নয়। প্রাপ্ত ভোটের হারে দেখা যাচ্ছে, জেডপিএম এবং এমএনএফ-র মধ্যে মাত্র ৩.৭৬ শতাংশ ভোটের ফারাক রয়েছে। তেমনি, কংগ্রেস একাই ২০.৮৬ শতাংশ ভোট পেয়েছে। ফলে, এমন বহু আসনে রয়েছে যেখানে খুব কম ব্যবধানে জেডপিএম জয়ী হয়েছে। 

এমএনএফ মিজোরাম বিধানসভা নির্বাচনে ১০টি আসন পেয়েছে। সবচেয়ে তাত্পর্যপূর্ণ বিষয় হল, তুইরিয়াল ও থোরাঙ্গ এই দুইটি আসনে তাঁরা মাত্র ১৩ ও ৬২ ভোটের ব্যবধানে জয়ী হয়েছে। ৬২ ভোটের ব্যবধানে থোরাঙ্গ কেন্দ্রে এমএনএফ হারিয়েছে কংগ্রেসকে। তুইরিয়াল কেন্দ্রে জেডপিএম-কে হারালেও, সেখানে কংগ্রেস একাই পেয়েছে ২৫০৩ ভোট। তেমনি, লেংতেং কেন্দ্রে জেডপিএম ৪৭টি ভোটের ব্যবধানে এমএনএফ-কে হারিয়েছে। ওই কেন্দ্রে কংগ্রেসের ঝুলিতে পড়েছে ২৪৪২টি ভোট। 

এভাবেই, ১৮টি আসনে জেডপিএম যে ব্যবধানে এমএনএফ-কে হারিয়ে জয়ী হয়েছে, কংগ্রেসের প্রাপ্ত ভোট তার থেকে অনেক বেশি। ফলে, তেইশের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের পরোক্ষে মদত ছাড়া জেডপিএম-র পক্ষে মসনদ দখল সম্ভব ছিল না বলেই মনে করা হচ্ছে। শতবর্ষ প্রাচীন জাতীয় দলের এমনই সহযোগিতায় আঞ্চলিক দল পাঁচ বছরের জন্য মিজোরামের শাসকের গদিতে বসতে চলেছে। তাতে অবশ্য, আখেরে ওই রাজ্যে কংগ্রেসের গঙ্গাপ্রাপ্তি হয়েছে, তা অস্বীকার করার সুযোগ নেই। কংগ্রেসকে ১০ বছর আগে এমএনএফ গদিচ্যুত করেছিল। এবার, জেডপিএম ওই জাতীয় দলের ঢাকি সর্বস্ব বিসর্জনে মুখ্য ভূমিকা নিয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *