BRAKING NEWS

নরেন্দ্র মোদীর পা ছুঁয়ে প্রণাম করলেন পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী, প্রথা ভেঙে অভ্যর্থনা সূর্যাস্তের পর–পাপুয়া নিউ গিনিতে অভ্যর্থনা পেয়ে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়াদিল্লি, ২১ মে (হি. স.) পাপুয়া নিউ গিনিতে গিয়ে একেবারে অন্যরকম অভ্যর্থনা পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বীপরাষ্ট্রে পৌঁছতেই তাঁর পা ছুঁয়ে প্রণাম করলেন সে দেশের প্রধানমন্ত্রী জেমস মারাপে। সাধারণত দু’টি দেশের প্রধানমন্ত্রীর সাক্ষাৎপর্বে করমর্দন বা আলিঙ্গন করার ছবিই প্রকাশ্যে আসে। তবে এ বার একেবারে ভারতীয় প্রধানমন্ত্রীর পায়ে হাত দিয়ে প্রণাম করতে দেখা গেল ভিন্‌‌দেশের প্রধানমন্ত্রীকে। নিজস্ব প্রথা ভেঙে সূর্যাস্তের পর হল আনুষ্ঠানিক অভ্যর্থনাও। পাপুয়া নিউ গিনির এই মন ছুঁয়ে যাওয়া আচরণের ভিডিও ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। প্রসঙ্গত, প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে পাপুয়া নিউ গিনি সফরে গিয়েছেন মোদী।
পাপুয়া নিউ গিনিতে ভারত-প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলির সহযোগিতা সম্মেলনে যোগ দিতে সেখানে গিয়েছেন মোদী। রবিবার রাতে সে দেশে নামে মোদীর বিমান। তার পরই বিমান থেকে নামতেই মোদীকে দেখে তাঁর পা ছুঁয়ে প্রণাম করেন পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী। সাধারণত পা ছুঁয়ে প্রণাম করা ভারতীয় সংস্কৃতির রীতি। সে ক্ষেত্রে ভারতীয় প্রধানমন্ত্রীর প্রতি পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রীর এ হেন সম্মান প্রদর্শন নজর কেড়েছে।
বিমান থেকে নামার পর প্রথমে দুই প্রধানমন্ত্রী একে অপরকে আলিঙ্গন করেন। করমর্দনও করেন দুই রাষ্ট্রনেতা। এর পরেই মোদীর পা ছুঁয়ে প্রণাম করেন মারাপে। পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী যখন তাঁর পায়ে হাত দিয়ে প্রণাম করছেন, সেই সময় তাঁর পিঠ চাপড়ে দেন মোদী। শুধু প্রণাম করাই নয়। মোদী পা রাখতেই নিজস্ব প্রথাও ভেঙেছে সে দেশ। সূর্যাস্তের পর সে দেশে কোনও রাষ্ট্রনেতা গেলে তাঁকে আনুষ্ঠানিক অভ্যর্থনা দেওয়া হয় না। তবে রবিবার মোদীর জন্য সেই প্রথা ভেঙেছে পাপুয়া নিউ গিনি। রবিবার সে দেশের স্থানীয় সময় রাত ১০টায় পৌঁছন মোদী।
পাপুয়া নিউ গিনিতে অভ্যর্থনা পেয়ে আপ্লুত প্রধানমন্ত্রী। টুইটারে তিনি লিখেছেন, ‘‘পাপুয়া নিউ গিনিতে পৌঁছলাম। বিমানবন্দরে এসে আমায় স্বাগত জানানোর জন্য প্রধানমন্ত্রী জেমস মারাপকে ধন্যবাদ। ভীষণই ভাল অভ্যর্থনা পেয়েছি, যা চিরকাল মনে রাখব। এই দেশের সঙ্গে ভারতের বন্ধন আরও মজবুত করার লক্ষ্যে রয়েছি।’’ পাপুয়া নিউ গিনিতে প্রধানমন্ত্রীকে ১৯টি গান স্যালুট দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *