BRAKING NEWS

ঝাড়গ্রাম বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথ ও পণ্ডিত রঘুনাথ মুর্মু র জন্মবার্ষিকী পালিত

ঝাড়গ্রাম, ১০ মে (হি. স.) : বুধবার ঝাড়গ্রাম সাধু রাম চাঁদ মুর্মু বিশ্ববিদ্যালয় এ যথাযোগ্য মর্যাদায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও পণ্ডিত রঘুনাথ মুর্মু র জন্মবার্ষিকী পালিত হলো। এই উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে একটি আলোচনাচক্রের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটির সূচনা হয় কবিগুরু সাধু রামচাঁদ মুর্মু, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও পণ্ডিত রঘুনাথ মুর্মু র প্রতিকৃতিতে মাল্যদান, পুষ্পার্ঘ্য নিবেদন ও বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী জয়ন্ত সাহার গানের মাধ্যমে। অনুষ্ঠানে পৌরোহিত্য করেন উপাচার্য অধ্যাপক অমিয় কুমার পান্ডা। তিনি তার ভাষণের মাধ্যমে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও পণ্ডিত রঘুনাথ মুর্মুর জীবনী, উনাদের ভাবধারা ও মহান সৃষ্টিকে স্মরণ করে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর স্মারক বক্তৃতা দেন বিশিষ্ট লেখক ও কবি, বাংলা সাহিত্য একাডেমী পুরস্কার প্রাপ্ত নির্মাল্য মুখোপাধ্যায়। উনার বক্তব্যের মূল বিষয় ছিল ‘নির্জন রবীন্দ্রনাথ’। এরপর পণ্ডিত রঘুনাথ মুর্মুর জীবনী ও সাঁওতালী ভাষার প্রতি উনার অবদান নিয়ে বক্তব্য রাখেন সাঁওতালী সাহিত্যের বিশিষ্ট ব্যক্তি দ্বিজপদ হাঁসদা।

এদিনের এই অনুষ্ঠানে ড: শিব শঙ্কর সরেন, ড: শচীন মান্ডি ও আরও অনেক বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সমাপন হয় কবিগুরু সাধু রামচাঁদ মুর্মু রচিত “দেবন তেঁগন আদিবাসী বীর দ” গানের মধ্য দিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *