BRAKING NEWS

পশ্চিমবঙ্গ সমবায় বাঁচাও মঞ্চের আজ ১১ তম প্রতিষ্ঠা দিবস পালিত হল

পূর্ব মেদিনীপুর ,৯ ডিসেম্বর (হি. স.) : পশ্চিমবঙ্গ সমবায় বাঁচাও মঞ্চে শুক্রবার ১১ তম প্রতিষ্ঠা দিবস পালিত হল সারা রাজ্যের সাথে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন সমবায় সমিতি গুলিতে। ২০১২সালের ৯ ডিসেম্বর সমবায় আন্দোলনের প্রবাদ প্রতিম নেতৃত্ব অশোক ব্যানার্জিও ভোলানাথ দত্ত সহ অন্যান্যদের নেতৃত্বে– রাজ্যে প্রথম সমবায় বাঁচাও মঞ্চ গড়ে ওঠে ২০১১ এর পর থেকে

রাজ্যে তৃণমূল কংগ্রেস শাসিত সরকারের সমবায় বিরোধী নীতিও সমবায় গুলিতে লুটের রাজনীতির প্রতিবাদে দিকে দিকে সমবায় গুলোকে রক্ষার করতে সমবায় বাঁচাও মঞ্চ ১১ বছর ধরে গ্রামীণ প্রান্তিক কৃষক ও সাধারণ মানুষের স্বার্থে বহু বাধা ও প্রতিকূলতার মধ্যে থেকে কাজ করে চলেছে। আগামী দিনে সমবায় গুলোকে লুটেরাদের হাত থেকে রক্ষার শপথ নিয়ে আজকের দিনটি সর্বত্র পালিত হচ্ছে।
এদিন তমলুকের নিমতৌড়ি জেলা কেন্দ্রের সামনে জেলা সংগঠনের পতাকা উত্তোলন করেন সংগঠনের সভাপতি হিমাংশু দাস । অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রয়াতদের প্রতি শ্রদ্ধা জানান পূর্ব মেদিনীপুর জেলার প্রাক্তন সভাধিপতি তথা বিশিষ্ট সমবায়ী নেতৃত্ব নিরঞ্জন সিহি। জেলা সম্পাদক গঙ্গাধর মন্ডল। জেলা ও রাজ্য নেতৃত্ব যাদবেন্দ্রনাথ সাহু, রীতা দত্ত, মদন মাইতি, গোবিন্দ চক্রবর্তী, মানস ভূঁইয়া সহ সমবায়ী নেতৃত্ব গন।

সবাই নির্বাচনের নামে প্রহসন শুরু করেছে সরকার ও শাসক দলের পক্ষ থেকে। ভাই হুমকি দেখিয়ে এসো সবাই বলি দখলের চেষ্টা চলছে। দীর্ঘ পাঁচ সাত বছর ধরে সমবায়গুলোতে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচন সংগঠিত না করে ক্ষমতায় টিকে থাকার জন্য সরকার মনোনীত নমিনি করে বেআইনিভাবে সমবায় সমিতি গুলো পরিচালনা করছে।
হাইকোর্টে মামলার ফলে সরকার বাধ্য হচ্ছে নির্বাচন করতে। তাই বর্তমানে বিভিন্ন জায়গায় নির্বাচন শুরু হয়েছে। এই নির্বাচনকে ঘিরে কতিপয় সুবিধাবাদী মিডিয়া বিজেপি ও বাম জোটের নাম করে ষড়যন্ত্রমূলক অপপ্রচার শুরু করেছে। সমবায় গুলিতে রাজনীতি করণ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে ‌। এই অপপ্রচারের বিরুদ্ধে সমবায় বাঁচাও মঞ্চ তীব্র প্রতিবাদ জানাচ্ছে। সমবায় বাঁচাও মঞ্চের সঙ্গে যুক্ত বাম প্রগতিশীল প্রকৃত সমবায়ী মানুষজনকে নিয়ে সমবায়ের নির্বাচনে অসৎ, সুবিধাবাদী, ধান্দাবাজি দলগুলির ঘৃন্য প্রচেষ্টার বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে রয়েছে। এক্ষেত্রে সমবায় বাঁচাও মঞ্চ আগামী দিনে তৃণমূল বিজেপির ঘৃন্য চক্রান্তের বিরুদ্ধে লড়াই আন্দোলন করে যাবে। কোথাও কোথাও সুবিধাবাদীরা এই নাম ব্যবহার করার চেষ্টা করছে, তার তীব্র নিন্দা করছে সংগঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *