BRAKING NEWS

শিলচরে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দের হাতে উদ্বোধিত ইউনানি মেডিসিনের আঞ্চলিক গবেষণা ইনস্টিটিউট

গবেষণা কেন্দ্রটি বরাক উপত্যকার তিনটি জেলা সহ ত্রিপুরা, মণিপুর এবং মিজোরামের উপকার হবে

শিলচর (অসম), ২০ নভেম্বর (হি.স.) : শিলচরে ইউনানি মেডিসিনের আঞ্চলিক গবেষণা ইনস্টিটিউটের (রিজিওনাল রিসার্চ ইনস্টিটিউট অব ইউনানি মেডিসিন, সংক্ষেপে আরআরআইইউএম) উদ্বোধন করলেন জাহাজ, বন্দর, জলপরিবহণ এবং আয়ুষ দফতরের মন্ত্ৰী তথা অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। গবেষণা কেন্দ্রটি বরাক উপত্যকার তিনটি জেলা কাছাড়, করিমগঞ্জ ও হাইলকান্দি সহ ত্রিপুরা, মণিপুর এবং মিজোরামকেও অন্তর্ভুক্ত করে ইউনানি চিকিৎসার উপর গবেষণা করা হবে।

৫০ শয্যার ইউনানি মেডিসিনের আঞ্চলিক গবেষণা ইনস্টিটিউটটি ভারত সরকারের আয়ুষ মন্ত্রকের অধীনে স্থাপন করা হয়েছে। আজকের উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সনোয়ালের সঙ্গে উপস্থিত ছিলেন রাজ্যের পরিবহণ, আবগারি এবং মৎস্য দফতরের মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, সাংসদ রাজদীপ রায়, উধারবন্ধের বিধায়ক মিহিরকান্তি সোম প্রমুখ বহুজন।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী এবং অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সনোয়াল বলেন, ইউনানি মেডিসিনের আঞ্চলিক গবেষণা ইনস্টিটিউট কেবল ইউনানি নিয়ে গবেষণা ছাড়াও ইউনানি ওষুধ ব্যবহার করে রোগীদের চিকিৎসা করবে। অসম ঔষধি গাছ, ভেষজ এবং সমৃদ্ধ গাছগাছালিতে ভরপুর। চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতিতে প্রকৃতির উপহারের সর্বোত্তম ব্যবহার দেখাবে আরআরআইইউএম।

তিনি বলেন, ‘আপনারা দেখতে পাচ্ছেন, সাম্প্রতিককালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আয়ুষ মন্ত্রকের প্রচেষ্টায় ভারতের ওষুধের মূল্য, তার যথাযথ স্বীকৃতি পাচ্ছে। অনুমান করা হচ্ছে, আগামী দু বছরে আয়ুষের বাজার ২৩ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে যা ভারতীয় মুদ্রায় প্রায় দু লক্ষ কোটি টাকা।’ সর্বানন্দ আরও বলেন, ‘আমি মনে করি এটি আমাদের যুবক, কৃষকদের জন্য একটি অত্যন্ত ইতিবাচক বিষয় যা ভবিষ্যতে ব্যাপক সুযোগ দেবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *