BRAKING NEWS

জিনপিং ট্রুডোর সমালোচনা করেননি, দাবি চিনের

বেজিং, ১৭ নভেম্বর (হি.স.) : চিনা প্রেসিডেন্ট শি জিনপিং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমালোচনা করেননি । বিবৃতি দিয়ে চিনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র এমনই দাবি করেছেন বলে আন্তর্জাতিক মাধ্যমের খবর ।

ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে ফাঁকে রুদ্ধদ্বার বৈঠকে বসেছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিন পিং। ওই বৈঠকের পর দুই নেতার মুখোমুখী বাৰ্তালাপের একটি ভিডিও ভাইরাল হয়েছে । ভিডিওতে দেখা যায়, বিশ্বনেতাদের সম্মেলন শেষে জমায়েতে ট্রুডো ও শি জিন পিং পাশাপাশি দাঁড়িয়ে আছেন। তারা অনুবাদকের মাধ্যমে কথা বলেন। মান্দারিন ভাষায় চিনা প্রেসিডেন্ট ট্রুডোকে বলেন, আমরা যা আলোচনা করেছিলাম তার সবই ফাঁস হয়ে গেছে। এটি একেবারেই অনুচিত।

জবাবে কানাডার প্রধানমন্ত্রী বলেন, কানাডায় আমরা মুক্ত ও খোলামেলা আলোচনায় বিশ্বাস করি। আমরা এটি চালিয়ে যাব। গঠনমূলকভাবে কাজ করার ওপর আমরা গুরুত্ব দেব। কিছু বিষয়ে মতপার্থক্য থাকবে।

ট্রুডোর কথা শেষ হওয়ার আগেই প্রেসিডেন্ট শি তাকে বলেন, তিনি যেন প্রথমে পরিস্থিতিটা তৈরি করেন। এরপর তারা করমর্দন করে হাঁটতে থাকেন।

বুধবার নিজের টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করেন কানাডার নিউজ চ্যানেল ‘সিটিভি’র সাংবাদিক অ্যানি বার্জেরন।

এরপরই শি জিনপিং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সমালোচনা করছেন বলে তোলপাড় হয় বিশ্ব । তবে বিবৃতি দিয়ে এই বিষয়টিকে অস্বীকার করেছে চিনেই বিদেশ মন্ত্রণালয় । চিনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছে, “আমি মনে করি না এটিকে শি জিনপিং কারো সমালোচনা বা দোষারোপ করার মতো ব্যাখ্যা করা উচিত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *