BRAKING NEWS

ভুটানের সঙ্গে বাণিজ্যিক সহযোগিতা গড়ার লক্ষ্যে এনএফ রেলের বিজনেস ডেভেলপমেন্ট মিটিং সম্পন্ন

গুয়াহাটি, ১ নভেম্বর (হি.স.) : উত্তরপূর্ব সীমান্ত (এনএফ) রেলওয়ের আলিপুরদুয়ার ডিভিশনে এনএফ রেলওয়ে এবং ভুটান সরকারের বিদেশ মন্ত্রী, বাণিজ্যিক সংস্থা ও চেম্বার অব কমার্স-এর মিলিত একটি প্রতিনিধি দলের মধ্যে বিজনেস ডেভেলপমেন্ট মিটিং অনুষ্ঠিত হয়েছে। উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ে ও ভুটান সরকারের মধ্যে বাণিজ্যিক সহযোগিতা স্থাপনের লক্ষ্যে এই মিটিং অনুষ্ঠিত হয়, যাতে ভুটানের সাথে ভবিষ্যৎ সংযোগের জন্য লজিস্টিক উপায়গুলি গ্রহণযোগ্য হয়ে ওঠে।

ভুটানের প্রতিনিধি দল হাসিমারা রেলওয়ে স্টেশন পরিদর্শন করেন, যেখানে ভুটানের সাথে ব্যবসা সক্রিয় করার জন্য উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের দ্বারা কৌশলগতভাবে একটি পরিকাঠামো তৈরি করা হচ্ছে। ভুটানের সাথে পরিবহণ ব্যবসার বিকাশের উদ্দেশ্যে কেন্দ্রীয় ওয়্যারহাউজিং কর্পোরেশনের সহযোগিতায় ওয়্যারহাউসের পাশাপাশি একটি সাইডিং নির্মাণ করার পরিকল্পনাও করা হয়েছে। কার্যত ভারতীয় রেলওয়ে ইতিমধ্যেই ভুটানে একটি মাল্টি-মোডাল রুটের মাধ্যমে ৭৫টি ইউটিলিটি ভেহিক্যাল থাকা প্রথম পণ্য চালানের ডেলিভারি করেছে। এই ভেহিক্যালগুলি নিউ মোডিফায়েড গুডস (এনএমজি) রেকের দ্বারা চেন্নাই থেকে হাসিমারা রেলওয়ে স্টেশনে পরিবহণ করা হয়েছিল। এই রেকগুলি লাইট মোটর ভেহিক্যাল (এলএমভি) পরিবহণের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে, যা ২৮ অক্টোবর আলিপুরদুয়ার ডিভিশনে পৌঁছে।

এর পর এই চালানগুলি স্থলপথের দ্বারা ভুটানে নিয়ে যাওয়া হয়। প্রতিনিধি দলটি অদূর ভবিষ্যতে চ্যাংরাবান্ধা স্টেশন পরিদর্শন করার ইচ্ছে প্রকাশ করেছে। অনুষ্ঠিত মিটিঙে অটোমোবাইল, সিমেন্ট, পাথর সামগ্রী ইত্যাদির পরিবহণ, মানুষের সঙ্গে মানুষের সংযোগ বৃদ্ধি ও পর্যটনের বিকাশ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

আলিপুরদুয়ার ডিভিশনের পক্ষ থেকে ভুটান সরকারকে পণ্য পরিবহণের পরিবেশ অনুকূল পদ্ধতি হিসেবে এবং দেশের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ায় বিশাল পরিবহণের স্থিতিশীল বিকল্প হিসেবে রেলওয়ের উদ্দেশ্যগুলি বোঝানো হয়েছে। রেলওয়ের পক্ষ থেকে ভুটান সরকারের প্রতিনিধিদের ভারত ও ভুটানের বাজারগুলিতে বিশাল পরিমাণে ও দ্রুত পণ্য পরিবহণের জন্য ব্যয় প্রতিযোগিতা ও কৌশলগত ক্ষমতা সম্পর্কেও বোঝানো হয়েছে। আন্তঃসীমান্ত সংযোগের জন্য ভারতীয় রেলওয়ে ইতিমধ্যে ভারতের কোকরাঝাড় (অসম) থেকে ভুটানের গেলেফু পর্যন্ত ব্রড গজ রেলওয়ে ট্র্যাক স্থাপন করে একটি নতুন প্রকল্প গ্রহণ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *