BRAKING NEWS

North Korea:ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার, আছড়ে পড়ল জাপানে

নয়াদিল্লি, ৯ অক্টোবর (হি.স.) : ফের ক্ষেপণাস্ত্র ছুঁড়ল উত্তর কোরিয়া। রবিবার সমুদ্রে আছড়ে পড়ল তাদের ছোঁড়া ব্যালেস্টিক মিসাইল। দক্ষিণ কোরিয়ার সেনার তরফে এমনটাই জানানো হয়েছে। জাপানের প্রধানমন্ত্রীর দফতরের টুইটারেও এই বিষয়ে জানানো হয়েছে। গত ২ সপ্তাহে এই নিয়ে ৭ বার ক্ষেপণাস্ত্র ছুঁড়ল কিমের দেশ।

জানা গিয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের বিশেষ আর্থিক অঞ্চলের বাইরে পড়েছে। তবে এর ফলে জাপানের কোনও জাহাজের ক্ষতি হয়নি। আসলে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার যৌথ সেনা মহড়ার ‘জবাব’ দিতেই রবিবারের ক্ষেপণাস্ত্র ছোঁড়া হল। গত সপ্তাহ থেকেই আমেরিকা, দক্ষিণ কোরিয়া ও জাপান যৌথ মহড়া শুরু করেছে।
এর আগে গত মঙ্গলবারই রাষ্ট্রসংঘ ও আমেরিকাকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে জাপানে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল উত্তর কোরিয়া। দেশের নাগরিকদের সতর্ক করে প্রশাসন। বিশেষ করে হোক্কাইডো দ্বীপের অধিবাসীদের এলাকা ছাড়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি বাতিল করা হয় বহু ট্রেন। তার আগে গত সপ্তাহেও ক্ষেপণাস্ত্র পরীক্ষা করতে দেখা গিয়েছিল কিমের দেশকে। দক্ষিণ কোরিয়া ও আমেরিকা বহুদিন ধরেই দাবি করছে, গোপনে পারমাণবিক অস্ত্র পরীক্ষার প্রস্তুতিও নিচ্ছেন কিম। এর আগে ২০০৬ সালে তারা প্রথম বার পারমাণবিক অস্ত্রের পরীক্ষামূলক নিক্ষেপ করেছিল। বরাবরই ‘যুদ্ধবাজ’ হিসেবে পরিচিত কিম জং-উন আমেরিকার নিষেধাজ্ঞা অমান্য করে শক্তি প্রদর্শন করেই চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *