BRAKING NEWS

১৫ আগস্ট দিল্লির তিনটি জেল থেকে মুক্তি দেওয়া হবে ২১ বন্দিকে

নয়াদিল্লি, ৯ আগস্ট (হি.স.) : স্বাধীনতার ‘অমৃত মহোৎসব’ উপলক্ষ্যে বিশেষ প্রকল্পের আওতায় ১৫ আগস্ট দিল্লির তিনটি জেল থেকে ২১ বন্দিকে মুক্তি দেওয়া হবে। পাশাপাশি ৬০০ থেকে ৭০০ বন্দিকে প্যারোলে মুক্তি দেওয়া হবে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার সম্প্রতি রাজ্যগুলিকে ‘আজাদি কে অমৃত মহোৎসব’- উপলক্ষ্যে বন্দীদের মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে । কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই প্রকল্পের জন্য কিছু নিয়ম নির্ধারণ করা হয়েছে।

সাজা মুকুবের এই নিয়মে রয়েছে, ৫০ বছরের বেশি বয়সী মহিলা যারা তাদের ৫০ শতাংশ সাজা পূর্ণ করেছেন এবং হিজড়াদের মুক্তি দিতে বলা হয়েছিল। যেখানে পুরুষদের ক্ষেত্রে বয়সের সীমা ৬০ বছর। সাজাপ্রাপ্ত আসামিরা যারা তাদের সাজার দুই-তৃতীয়াংশ সাজা ভোগ করেছেন তারাও মুক্তি পেতে পারেন। ৭০ শতাংশ প্রতিবন্ধী বন্দি যারা তাদের সাজার ৫০ শতাংশ পূর্ণ করেছে তাদেরও মুক্তি দেওয়া যেতে পারে। এছাড়াও যাদের স্বাস্থ্য খুবই খারাপ তাদেরও মুক্তি দেওয়া যেতে পারে।

তবে, সন্ত্রাস, মানব পাচার, ধর্ষণ এবং পদ সংক্রান্ত মামলার মতো গুরুতর অপরাধের সাথে যুক্ত বন্দিদের এই প্রকল্প থেকে বাদ দেওয়া হয়েছে।

এছাড়াও প্রতি বছরের মতো এবারও ১৫ আগস্ট ৬০০ থেকে ৭০০ বন্দিকে প্যারোলে মুক্তি দেওয়া হবে। এতে যাদের ১ বছর সাজা পূর্ণ হয়েছে তাদের ১৫ দিন, ১ থেকে ৫ বছর পর্যন্ত ২০ দিন এবং ৫ বছরের বেশি সাজা পূর্ণ হয়েছে তাদের ২৫ দিন রেহাই দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *