BRAKING NEWS

জিবিপি হাসপাতালে মাথার খুলির হাড়ে ক্যান্সারযুক্ত টিউমারের দুরূহ অস্ত্রোপচার : মুখ্যমন্ত্রীর অভিনন্দন

আগরতলা, ৪ আগস্ট : আগরতলা গভর্ণমেন্ট মেডিক্যাল কলেজ এবং অটল বিহারী বাজপেয়ী রিজিওন্যাল ক্যান্সার সেন্টারের বিশেষজ্ঞ চিকিৎসকগণ গতকাল একজন রোগীর মাথার খুলির হাড়ে ক্যানসারযুক্ত টিউমারের জটিল অস্ত্রোপচার করেছেন। মুখ্যমন্ত্রী প্রফেসর (ডাঃ) মানিক সাহা এই সফল অস্ত্রোপচারের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকগণ ও অস্ত্রোপচারের সাথে যুক্ত সহায়তাকারী বিভিন্নস্তরের চিকিৎসাকর্মীদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। চিকিৎসকদের এই সফলতা রাজ্যের চিকিৎসা পরিষেবায় নতুন মাইলফলক সৃষ্টি হয়েছে বলে মুখ্যমন্ত্রী অভিমত ব্যক্ত করেছেন। 

উল্লেখ্য, ৩২ বছর বয়স্ক এক মহিলার এই জটিল অস্ত্রোপচার হয় গতকাল এ জি এম সির নিউরোসার্জারি বিভাগে। দীর্ঘ সময় ধরে ১০ জনের যৌথ বিশেষজ্ঞ চিকিৎসকদল এই সফল অস্ত্রোপচার সম্পন্ন করেন।

পরিবার কল্যাণ ও রোগ প্রতিরোধক দপ্তর থেকে এক প্রেস রিলিজে জানানো হয়েছে, অটল বিহারি বাজপেয়ী রিজিওন্যাল ক্যান্সার সেন্টার এবং আগরতলা গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ অ্যান্ড জিবিপি হাসপাতালের নিউরোলজি ডিপার্টমেন্টের বিশেষজ্ঞ চিকিৎসকরা মাথার খুলির হাড়ে ক্যান্সারযুক্ত টিউমারের দুরূহ অস্ত্রোপচার সম্পন্ন করেছেন। ৩২ বৎসর বয়স্ক ভদ্রমহিলার মাথার খুলির হাড়ের সঙ্গে জড়িয়ে ছিল একটি বড় ক্যান্সারযুক্ত টিউমার। 

অটল বিহারী বাজপেয়ী রিজিওনাল ক্যান্সার সেন্টার এবং আগরতলা গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ অ্যান্ড জিবিপি হাসপাতালের নিউরোসার্জারি টিমের বিশেষজ্ঞ চিকিৎসকরা গত ৩ আগস্ট মহিলার মাথার খুলির হাড়ের সাথে টিউমারের অংশটি জটিল অস্ত্রোপচারের মাধ্যমে সরিয়ে, টাইটানিয়াম মেশ এবং পোস্টেরিয়র স্কাল্প রোটেশন ফ্ল্যাপের মাধ্যমে স্কিন গ্রাফটিং এবং বাইল্যাটারেল নেক ডিসেকশনের মাধ্যমে জুড়ে দেওয়া হয়। 

অটল বিহারী বাজপেয়ী রিজিওনাল ক্যান্সার সেন্টার ও এজিএমসি অ্যান্ড জিবিপি হাসপাতালের নিউরোসার্জারি টিমের ১০ জনের যৌথ চিকিৎসক দলের আট ঘন্টার প্রচেষ্টায় জটিল এই নিউরো অস্ত্রোপচার করা হয়।

আগরতলা এজিএমসি অ্যান্ড জিবিপি হাসপাতালের নিউরোসার্জারি ডিপার্টমেন্টের নিউরোসার্জারি অপারেশন থিয়েটারে ডাঃ সিদ্ধা রেড্ডির নেতৃত্বে ছিলেন নিউরোসার্জন ডাঃ দেবদত্ত সাহা, আরএমও ডাঃ শুভাশিস লস্কর, অঙ্কোসার্জন ডাঃ আশিস গুপ্তা, অঙ্কোসার্জন ডাঃ অম্লান দেববর্মা, ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়্যাল সার্জন ডাঃ ভাস্কর রায়, ডাঃ রাহুল দেব ও ডাঃ সৈকত সেন, অ ফোসার্জন ডাঃ সুমন দাস এবং ইএনটি সার্জন ডাঃ রাকেশ ত্রিপুরা। অ্যানেস্থোলজিস্ট ছিলেন ডাঃ মৃণাল দেববর্মা। 

ও টি সিস্টার ছিলেন মন্দিরা দেববর্মা ও বুখরাই জমাতিয়া। চিকিৎসকদের অক্লান্ত প্রচেষ্টায় এই জটিল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। বর্তমানে মহিলা সুস্থ আছেন এবং খাবারও গ্রহণ করছেন। এই ধরনের জটিল অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হওয়ায় রোগীর পরিবার পরিজনেরা খুশী এবং তারা চিকিৎসকদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *