BRAKING NEWS

Indian Air Force:নিয়ন্ত্রণ রেখায় চিনের তৎপরতা দেখে হাই অ্যালার্টে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি, ২৭ জুলাই ( হি.স.) : পূর্ব লাদাখের নিয়ন্ত্রণ রেখা বরাবর চিনা বিমান বাহিনীর তৎপরতা বৃদ্ধি এবং বেশ কয়েকটি এলাকায় পিপলস লিবারেশন আর্মি গ্রাউন্ড ফোর্সের গতিবিধির পর ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্য হাই অ্যালার্ট জারি করা হয়েছে। পূর্ব লাদাখ এবং অরুণাচল প্রদেশের এলএসি বরাবর সর্বোচ্চ স্তরের সামরিক নেতৃত্ব নিয়মিত পরিস্থিতির পর্যালোচনা করছে। ভারতীয় বিমান বাহিনী পূর্ব ফ্রন্টে চীনের সাথে উত্তেজনা বাড়ছে এমন একটি এলাকায় চিনা ফাইটার জেট মোকাবেলায় তেজস এমকে-১ ‘ফ্লাইং ড্যাগারস’-এর একটি স্কোয়াড্রন মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে।

লাদাখ এবং অরুণাচল প্রদেশের মতো অন্যান্য এলাকায় চিনা ফাইটার জেটের মোতায়েন এবং ফ্লাইট জুনের মাঝামাঝি থেকে ৩,৪৮৮-কিমি দীর্ঘ নিয়ন্ত্রণ রেখা বরাবর বেড়েছে। গত এক মাসের মধ্যে পূর্ব লাদাখ ফ্রন্টে চিনা জঙ্গি বিমানের তৎপরতা বেড়েছে। চিনা জেটটি ২৮ জুন পূর্ব লাদাখে ভারতীয় পোস্টের কাছে ভারতীয় বিমান বাহিনীকে তাদের জেটগুলি সক্রিয় করতে বাধ্য করেছিল। এর পরে, ২৪ জুলাইও চিনা জঙ্গি বিমান ভারতীয় সীমান্তে ১০ কিলোমিটার উড়েছিল। চিনের এই হিংসার পরিপ্রেক্ষিতে ভারতীয় বায়ুসেনাকেও সতর্ক রাখা হয়েছে।
চিন গত দুই বছরে ভারতের সামনে হোতান, কাশগড়, গার্গুনসা এবং শিগাৎসের মতো তার সব বড় বিমানবন্দরকে আপগ্রেড করেছে। এর প্রতিক্রিয়ায় ভারতও রাফালে, সুখোই-৩০, জাগুয়ার, মিগ-২১-এর মতো যুদ্ধবিমান মোতায়েন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *