BRAKING NEWS

ব্যাঙ্কিং ক্ষেত্রে সংস্কারের সুফল পাচ্ছে দেশবাসী : অমিত শাহ

আহমেদাবাদ ও নয়াদিল্লি, ২৮ জুন (হি.স.): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ব্যাঙ্কিং ক্ষেত্রে হওয়া সংস্কারের সুফল পাচ্ছে দেশের প্রতিটি নাগরিক। বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী অমিত শাহ। নতুন দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আহমেদাবাদে আয়োজিত গুজরাট স্টেট কো-অপারেটিভ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক লিমিটেডের ৭০ তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দেন অমিত শাহ।

কেন্দ্রীয় সমবায় মন্ত্রী অমিত শাহ বলেছেন, বর্তমানে ভারত স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করছে এবং ২৫ বছর পরে স্বাধীনতার শতবর্ষ উদযাপন করবে। এমন সময়ে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহকার থেকে সমৃদ্ধির সংকল্প গোটা দেশের সামনে রেখেছেন। দেশের সমৃদ্ধি ও অর্থনৈতিক উন্নতিতে অবদান রাখার দায়িত্ব সমবায় সেক্টরের ওপর ন্যস্ত করেছেন প্রধানমন্ত্রী। অমিত শাহ বলেছেন, গুজরাট স্টেট কো-অপারেটিভ এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক লিটিটেড যা খেতি ব্যাঙ্ক হিসেবে খ্যাত, ১৯৫১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং সেই বছরে এটির প্রতিষ্ঠারও ঐতিহাসিক গুরুত্ব রয়েছে।

অমিত শাহ বলেছেন, নাবার্ড প্রতিষ্ঠার পরে, কৃষি ব্যাঙ্কের প্রকৃতি কিছুটা পরিবর্তিত হয়েছিল এবং কৃষির পাশাপাশি, কৃষি ব্যাঙ্ক গ্রামীণ উন্নয়ন, কুটির শিল্প, দুগ্ধ এবং আত্মকর্মসংস্থানের জন্য ঋণ দেওয়া শুরু করে। বর্তমানে খেতি ব্যাংক মধ্যম ও দীর্ঘমেয়াদি ঋণ প্রদানকারী কৃষি অর্থায়নের বৃহত্তম ব্যাঙ্ক হিসেবে আবির্ভূত হয়েছে। খেতি ব্যাঙ্কের ১৭টি জেলা কার্যালয় এবং ১৭৬টি শাখা মধ্যম ও দীর্ঘমেয়াদি ঋণ দেয় এবং খেতি ব্যাঙ্ক এ পর্যন্ত প্রায় ৮,৪২,০০০ কৃষককে প্রায় ৪,৫৪৩ কোটি টাকা ঋণ দিয়েছে। এর সদস্য সংখ্যাও তিন লক্ষ ছাড়িয়েছে এবং গত বছরের মুনাফার পর রিজার্ভ ফান্ড ৫৯০ কোটি টাকায় পৌঁছেছে। স্থায়ী আমানত ২৩৮ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে এবং এক বছরের মধ্যে, খেতি ব্যাঙ্ক প্রায় ১৯০ কোটি টাকার ঋণ পুনরুদ্ধার করে আর্থিক ভারসাম্য বজায় রাখার জন্য খুব ভাল কাজ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *