BRAKING NEWS

Northeast:উত্তর-পূর্বাঞ্চলের বন্যাক্রান্ত অঞ্চলগুলিতে বিনামূল্যে ত্রাণ সামগ্রী পরিবহণ করবে ভারতীয় রেল

গুয়াহাটি, ২৭ জুন (হি.স.) : উত্তর-পূর্বাঞ্চলের বন্যাক্রান্ত অঞ্চলগুলিতে বিনামূল্যে সমস্ত ধরনের ত্রাণ সামগ্রী পরিবহণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে ভারতীয় রেলওয়ে। বিনামূ্ল্যে পরিবহণের এই ব্যবস্থা আন্তঃরাজ্য ও রাজ্যের ভেতরে সাহায্যের জন্য প্রযোজ্য হবে।

উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে এই খবর দিয়ে জানান, ত্রাণ সামগ্রীগুলি পার্সেল ভ্যান, দ্বিতীয় শ্রেণি, লাগেজ কাম গার্ড ভ্যান এবং পণ্যবাহী ট্রেনে পরিবহণ করা হবে। দেশের যে কোনও প্রান্ত থেকে উত্তর-পূর্বাঞ্চলে ত্রাণ সামগ্রী পরিবহণের জন্য কোনও ধরনের ভাড়া নেওয়া হবে না। এছাড়া, ত্রাণ সামগ্রী পরিবহণের জন্য ডেমারেজ, ওয়ারফেজ ইত্যাদির মতো কোনও আনুষঙ্গিক মাশুল অথবা অন্য কোনও মাশুল নেওয়া হবে না বলে জানান তিনি। সব্যসাচী দে জানান, বন্যাক্রান্ত উত্তর-পূর্বাঞ্চলে ত্রাণ সামগ্রী সহ স্ট্যান্ডার্ড কম্পোজিশনের কম রেকও বুক করা যাবে।

আরও জানান, সমগ্র দেশের সরকারি সংস্থাগুলি উত্তর-পূর্বাঞ্চলের বন্যাক্রান্ত অঞ্চলগুলিতে বিনামূল্যে ত্রাণ সামগ্রী প্রেরণ করতে পারবে। অতিরিক্তভাবে অন্যান্য বেসরকারি সংস্থাগুলিও সংশ্লিষ্ট ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের কাছ থেকে উপযুক্ত অনুমোদন লাভের পর এই সুবিধা গ্রহণ করতে পারবে। ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারদের উত্তর-পূর্বাঞ্চলগামী বিভিন্ন ট্রেনে অতিরিক্ত কোচ, ভ্যান সংযোজন সহ যে কোনও ধরনের অতিরিক্ত সুবিধার ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা প্রদান করা হয়েছে। তবে বেসরকারি সংস্থাগুলির ক্ষেত্রে প্রেরক বা প্রাপককে অবশ্যই সংশ্লিষ্ট অঞ্চলের তথা যে স্থানে প্রেরণ বা গ্রহণের স্টেশন অবস্থিত, সেই অঞ্চলের জেলা ম্যাজিস্ট্রেট তথা ডেপুটি কমিশনার হতে হবে।

প্রাকৃতিক বিপর্যয় ও জটিল সময়ে সাধারণ মানুষের প্রতি ভারতীয় রেলওয়ে সর্বদাই সাহায্যের হাত এগিয়ে দেয় বলে জানিয়েছেন সব্যসাচীবাবু। বলেন, এই পদক্ষেপের ফলে এটিই প্রমাণিত হচ্ছে যে ভারতীয় রেলওয়ে বন্যাক্রান্ত অঞ্চলের মানুষের সঙ্গে সবসময় আছে। ভারতীয় রেলওয়ে কর্তৃক গৃহীত এই ব্যবস্থা বন্যাক্রান্ত অঞ্চলগুলিকে এক বিরাট স্বস্তি প্রদান করার পাশাপাশি বিনামূল্যে পরিবহণের জন্য সংশ্লিষ্ট অঞ্চলগুলি আরও বেশি ত্রাণ লাভ করতে সক্ষম হবে বলে দাবি করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *