BRAKING NEWS

আপডেট-১ : ত্রিপুরায় উপনির্বাচনে বিজেপি দুইটি আসনে জয়ী এবং এগিয়ে একটি আসনে, কংগ্রেস জয়ী একটি আসনে

আগরতলা, ২৬ জুন (হি. স.) : ত্রিপুরায় উপনির্বাচনে জয়ের ধারা ধরে রেখেছে বিজেপি। চারটি আসনে উপনির্বাচনে দুইটি আসনে বিজেপি জয়ী হয়েছে এবং একটি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস একটি আসনে জয়ী। সিপিএম একটি আসনের জয়ী সম্ভাবনা দেখা যাচ্ছে না। তাতে স্পষ্ট, উপনির্বাচনে বামেদের মারাত্মক ভরাডুবি হয়েছে।

৬-আগরতলা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী সুদীপ রায় বর্মণ ৩২০২ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তিনি ২০১৮ সালে বিজেপি প্রার্থী হিসেবে ওই কেন্দ্রে জয়ী হয়েছিলেন। এরপর তিনি বিজেপি জোট সরকারে স্বাস্থ্য মন্ত্রীর দায়িত্ব পেয়েছিলেন। কিন্তু, বছর দেড়েকের মধ্যেই তিনি মন্ত্রিত্ব খুইয়ে ফেলেন। সম্প্রতি তিনি কংগ্রেসে যোগ দেন। তার আগে তিনি বিধায়ক পদ থেকে পদত্যাগ করেন। আজ তিনি বিজেপি প্রার্থী ডা: অশোক সিনহাকে পরাজিত করেছেন।

৮-টাউন বড়দোয়ালি কেন্দ্রে মুখ্যমন্ত্রী ডা: মানিক সাহা ৬১০৪ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। তিনি কংগ্রেস প্রার্থী আশীষ কুমার সাহাকে পরাজিত করেছেন। আশীষ বাবুও ২০১৮ বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন। কিন্তু, সুদীপ বর্মনের সাথে তিনিও বিধায়ক পদ থেকে পদত্যাগ করেছিলেন। সম্প্রতি মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব পদত্যাগ করেন। এরপর ডা: মানিক সাহাকে মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। উপনির্বাচনে তিনি বিরাট ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছেন। ইতিপূর্বে তিনি রাজ্যসভার নির্বাচনেও জয়ী হয়েছিলেন। তবে, জনগণের রায়ে এই প্রথম তিনি নির্বাচিত হয়েছেন।

৫৭-যুবরাজনগর নগর কেন্দ্রে বিজেপি প্রার্থী মলিনা দেবনাথ জয়ী হয়েছেন। তিনি ৪৫৭২ ভোটের ব্যবধানে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বামফ্রন্ট প্রার্থী শৈলেন্দ্র চন্দ্র নাথকে পরাজিত করেছেন। ওই কেন্দ্র ২০১৮ সালে সিপিএম জয়ী হয়েছিল। প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্র চন্দ্র দেবনাথ ওই কেন্দ্রের বিধায়ক ছিলেন। কিন্তু, তাঁর অকাল প্রয়ানে ওই কেন্দ্রে উপনির্বাচন হয়েছে। সিপিএমের গড় হিসেবে পরিচিত যুবরাজনগর কেন্দ্রে বিজেপির বিশাল ব্যবধানে জয় প্রমাণ করেছে ত্রিপুরায় বামেদের অস্তিত্ব চরম সংকটে পড়েছে।

৪৬-সুরমা বিধানসভা কেন্দ্রে ফলাফল এখনও ঘোষণা দেওয়া হয়নি। তবে, ওই কেন্দ্রে বিজেপি প্রার্থী অনেক রয়েছেন। বিজেপি প্রার্থী স্বপ্না দাস পাল এখন পর্যন্ত ৯০৫৭ ভোট পেয়েছেন। অন্যদিকে বামফ্রন্ট প্রার্থী সিপিএমের অঞ্জন দাস ৪১৯৬ এবং তিপরা মথার প্রার্থী বাবুরাম সাতনামী ৪৩৯৫ ভোট পেয়েছেন।সবচেয়ে তাত্পর্যপূর্ণ ব্যাপার হল, উপনির্বাচনে তৃণমূল কংগ্রেসের চরম বেহাল অবস্থা ফুটে উঠেছে। একাধিক কেন্দ্রে জামানত বাজেয়াপ্ত হয়েছে। তাতে প্রমাণিত, পশ্চিমবঙ্গের মডেল ত্রিপুরায় মানুষের মনে রেখাপাত ফেলতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *