BRAKING NEWS

JP Nadda :জরুরি অবস্থা ভারতীয় গণতন্ত্রের অন্ধকার অধ্যায় : নড্ডা

নয়াদিল্লি, ২৫ জুন ( হি. স.) : আজকে দিনটি কখনই ভুলা যাবে না। এই দিনটি ভারতীয় গণতন্ত্রের একটি অন্ধকার অধ্যায় বলে অভিহিত করলেন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। শনিবার তিনি বলেন, ১৯৭৫ সালের ২৫ জুন দেশের ইতিহাসে যুক্ত হওয়া এই অভিশপ্ত দিনটির কথা মনে পড়লে এখনও ভয় তৈরি হয়। তিনি বলেন, ইন্দিরা গান্ধীর সরকার দেশের জনগণের উপর, মিডিয়া এবং বিরোধী নেতাদের উপর যে স্বৈরাচারী বর্বরতার নৃশংসতা চালিয়েছিল তা একতরফা নৃশংসতা।

এক বিবৃতিতে নড্ডা বলেন, জরুরি অবস্থার অন্ধকার দিনে আমাদের দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে পরিকল্পিত এবং নিয়মতান্ত্রিক উপায়ে ধ্বংস করার ষড়যন্ত্র কখনই বিস্মৃত হবে না। আজ আমরা সেই মহান বীরদের স্মরণ করি যারা ভারতীয় গণতন্ত্র এবং সাংবিধানিক মূল্যবোধ রক্ষার জন্য লড়াই করেছিলেন।
তিনি আরও বলেন, ইন্দিরা গান্ধী তার বিরোধীদের দমন করতে মেইনটেন্যান্স অফ ইন্টারনাল সিকিউরিটি (মিসা) অর্থাৎ অভ্যন্তরীণ নিরাপত্তা আইন ব্যবহার করেছিলেন। এই আইনের অধীনে লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী পর্যন্ত সমস্ত বিরোধী নেতাকে কারাগারে আটকে রাখা হয়েছিল। ডিফেন্স অফ ইন্ডিয়া রুল (ডিআইআর) আরেকটি কালো আইনের অধীনে এক লাখেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছিল। রাজনৈতিক ব্যক্তিদের নাগরিক অধিকার খর্ব করার পাশাপাশি এই আইনের মাধ্যমে নিরাপত্তার নামে জনগণকে হয়রানি করার কাজ করা হয়েছে। তার সম্পত্তি কেড়ে নেওয়া হয়েছে। তাদের হয়রানির নতুন অজুহাত পাওয়া গেছে। রেহাই পায়নি সাধারণ মানুষও। ব্যক্তিগত ও রাজনৈতিক প্রতিহিংসার জন্য আইনের অপব্যবহার হয়েছে এমন অনেক নজির ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *