BRAKING NEWS

Landslide-Free Newhaflong :ধসমুক্ত নিউহাফলং স্টেশনের এক ও দুই নম্বর ট্র্যাক, সপ্তাহখানেকের মধ্যে শিলচর-নিউহাফলং যাত্রীবাহী ট্রেন চলাচলের সম্ভাবনা

হাফলং (অসম), ৯ জুন (হি.স.) : লামডিং-বদরপুর হিল সেকশনের নিউহাফলং স্টেশনের এক এবং দুই নম্বর রেলওয়ে ট্র্যাককে ধসমুক্ত করে ট্র্যাক সার্টিফিকেট দিয়ে দেওয়া হয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে শিলচর-নিউহাফলং-শিলচরের মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে, জানালেন নিউহাফলং স্টেশন সুপার অনিল কুমার।

এদিকে নিউহাফলং ও নিউজাটিঙ্গা লামপুর স্টেশনের মধ্যে ১০৮ এবং ১০৯ কিলোমিটার অংশে কিছুটা সমস্যা রয়েছে। তবে দু-একদিনের মধ্যে এই দুটি অংশ সচল হয়ে ওঠবে। তার পরই নিউহাফলং ও নিউজাটিঙ্গা লামপুরের মধ্যে একটি খালি পণ্যবাহী ট্রেন পরীক্ষামূলক ভাবে চালানো হবে। ইতিমধ্যে নিউজাটিঙ্গা লামপুর থেকে বদরপুর পর্যন্ত একটি পণ্যবাহী ট্রেন পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। নিউজাটিঙ্গা লামপুর থেকে বদরপুর পর্যন্ত রেলপথ সম্পূর্ণ সচল হয়ে উঠেছে। তাছাড়া মাইগ্রেনডিসা ও মাহুরের মধ্যকার রেলপথও সচল হয়ে উঠেছে বলে উত্তরপূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গেছে।

উত্তরপূর্ব সীমান্ত রেলের ডিআরএম জিএস লাখরা বলেন, জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে বদরপুর-লামডিংয়ের মধ্যে ট্রেন চলাচলের সম্ভাবনা রয়েছে। তবে সব কিছু নির্ভর করবে আবহওয়ার ওপর। ডিআরএম বলেন, আপাতত জুলাইর প্রথম সপ্তাহকে টার্গেট করে রেলকর্মী, ঠিকাদার সংস্থা, রেলের ইঞ্জিনিয়াররা দিনরাত এক করে লামডিং-বদরপুর হিল সেকশন সচল করার কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, ডিমা হাসাও জেলায় লাগাতার ১০ দিনের ভারী বৃষ্টিপাতের দরুন দাওটুহাজা-ফাইডিং ও ফাইডিং-মাহুরের মধ্যে রেলপথের ব্যাপক ক্ষতি হয়েছে। মাহুর নদীতে জল বেড়ে যাওয়ায় অনেক স্থানে রেলওয়ে ট্র্যাকের নীচের মাটি ওয়াশ-আউট হয়ে যাওয়ায় ওই সব জায়গায় রেলওয়ে ট্র্যাক শূন্যে ঝুলছিল। তাই ওই অংশগুলিতে কাজ করতে অনেক সমস্যা হচ্ছে। তবে আবহওয়া যদি অনুকূলে থাকে তবে জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে লামডিং-বদরপুরের মধ্যে ট্রেন চলাচল শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ডিআরএম। ডিআরএম বলেন, সব কিছু ঠিকঠাক চললে আগামী এক সপ্তাহের মধ্যে শিলচর থেকে নিউহাফলং, হাফলং পর্যন্ত একটি ট্রেন চলাচল করার সম্ভাবনা রয়েছে। এদিকে বুধবার নিউহাফলং স্টেশনের এক ও দুই নম্বর লাইনের ট্র্যাক সার্টিফিকেট দেওয়া হয়েছে।

উল্লেখ্য, প্রকৃতিক বিপর্যয়ের কবলে পড়ে লামডিং-বদরপুর হিল সেকশনের ৮৫ কিলোমিটার অংশ ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ার জেরে গত ২৬ দিন লামডিং-বদরপুর হিল সেকশনে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *