BRAKING NEWS

মণিপুর : আলোচনাপন্থী উগ্রবাদীদের জন্য পোস্টাল ব্যালট অনুমোদন নির্বাচন কমিশনের

ইমফল, ২২ জানুয়ারি (হি.স.) : মণিপুরের যে সব জঙ্গি গোষ্ঠীর সদস্য সরকারের সাথে যুদ্ধবিরতি চুক্তিতে স্বাক্ষর করেছে, যাদের নাম ভোটার তালিকায় রয়েছে এবং যারা বর্তমানে বিভিন্ন ডেজিগনেটেড ক্যাম্পে বসবাস করছেন তারা পোস্টাল ব্যালটের মাধ্যমে আসন্ন বিধানসভা নির্বাচনে ভোট দিতে পারবেন। এক বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি স্পষ্ট করেছে ভারতের নির্বাচন কমিশন।

দেশের পাঁচ রাজ্য বিধানসভা নির্বাচনের সঙ্গে উত্তর-পূর্বাঞ্চলের ছোট্ট রাজ্য মণিপুরেও নির্বাচন হবে। নির্ঘণ্ট অনুয়ায়ী মণিপুরে দুই দফায় যথাক্রমে চলতি বছর ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ অনুষ্ঠিত হবে ভোট।


ভারতের নির্বাচন কমিশনের জারিকৃত বিজ্ঞপ্তির উদ্ধৃতি দিয়ে মণিপুরের মুখ্য নির্বাচনী আধিকারিক এক বিবৃতি বলেছেন, জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১-এর ধারা ৬০(সি)-এ প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে এবং কেন্দ্রীয় সরকারের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন।


প্রসঙ্গত, রাজ্য ও কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিগত ২০০৮ সালে ত্রিপাক্ষিক যুদ্ধবিরতি (সাসপেনশন অব অপারেশন, সংক্ষেপে এসওও) চুক্তিতে স্বাক্ষর করেছিল ইউনাইটেড পিপলস ফ্রন্ট (ইউপিএফ) এবং কুকি ন্যাশনাল অর্গানাইজেশন (কেএনও)-এর অধীনে মণিপুর-ভিত্তিক ২০-এর বেশি কুকি জঙ্গি গোষ্ঠী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *