BRAKING NEWS

দেশী কিটে ধরা পড়বে ওমিক্রন, অনুমোদন আইসিএমআরের

নয়াদিল্লি, ২০ জানুয়ারি (হি.স.) : কোভিড আক্রান্তের সংখ্যা রোজই লাফিয়ে বাড়ছে। আর করোনার এই বাড়বাড়ন্তের জন্য বিশেষজ্ঞরা মূলত দায়ী করছেন ওমিক্রনের তীব্র সংক্রমণ ক্ষমতাকেই। কিন্তু এতদিন সাধারণ আরটিপিসিআর পদ্ধতিতে কোভিড সংক্রমণ প্রায় একশো শতাংশ ধরা পড়লেও তা ওমিক্রন কি না সেটি বুঝতে প্রয়োজন হত জিনগত পরীক্ষার। আর তাতেই পেরিয়ে যেত অনেকখানি সময়। পাশাপাশি এই পরীক্ষার জন্য হত অতিরিক্ত ব্যয়।

এবার চেন্নাইয়ের গবেষকরা আবিষ্কার করলেন এমন এক কিট যাতে মাত্র ৪৫ মিনিটেই চিহ্নিত হয়ে পড়বে কোভিডের বিভিন্ন রূপ। অর্থাৎ ডেল্টা না ওমিক্রন তা বুঝতে করতে হবে না দীর্ঘ প্রতীক্ষা। চিকিৎসক নবীন কুমার ভেঙ্কটেশনের নেতৃত্বে তৈরি হয়েছে এই কিট।
বিজ্ঞানীদের দাবি, এতে একটি পরীক্ষাতে তো কোভিডের রূপগুলি ধরা পড়বেই, পাশাপাশি ধরা পড়বে ওমিক্রনের বিভিন্ন উপরূপগুলিও। যেহেতু একটি পরীক্ষাই বলে দিতে পারে কোভিডের একাধিক রূপ তাই বিশেষজ্ঞদের ধারণা এই নতুন কিট বাজারে এলে অনেক সহজ হবে সংক্রমণ নিয়ন্ত্রণ, দ্রুত শুরু হবে চিকিৎসাও।

আরটিপিসিআরের মতোই নাক ও গলা থেকে সংগ্রহ করতে হবে নমুনা। খরচও হবে সাধ্যের মধ্যেই। আগামী এক সপ্তাহের মধ্যেই নতুন এই কিট বাজারে চলে আসবে বলেও মত সংশ্লিষ্ট মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *