BRAKING NEWS

Australian Open : ভিসা মামলায় হেরে গেলেন জকোভিচ, খেলতে পারবেন না অস্ট্রেলিয়ান ওপেন

মেলবোর্ন, ১৬ জানুয়ারি (হি.স.) : এবারের মতো অস্ট্রেলিয়ান ওপেনে খেলার ইচ্ছেপূরণ হল না নোভাক জকোভিচের। আইনি লড়াইয়ে হেরে গেলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা জকোভিচ। রবিবার অস্ট্রেলিয়ার ফেডারেল কোর্টের বিচারকরা টেনিস তারকা জোকোভিচের শেষ আবেদন প্রত্যাখ্যান করেছেন। ফলে, অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেন না এই সার্বিয়ান তারকা।

গতবার এই অস্ট্রেলিয়ান ওপেনের মঞ্চেই সেরার শিরোপা উঠেছিল জোকারের মাথায়। এবার খেতাব ধরে রাখার লড়াইয়ে নামার কথা ছিল তাঁর। সেই সঙ্গে লক্ষ্য ছিল ২১ নম্বর গ্র্যান্ড স্লাম জিতে টেনিস বিশ্বে নয়া ইতিহাস রচনার। সোমবারই ছিল প্রথম ম্যাচ। কিন্তু টিকা না নেওয়ায় আইনি জটিলতার কারণে তেমনটা আর হচ্ছে না। “অত্যন্ত হতাশাজনক।” প্রতিক্রিয়া জকোভিচের । তবে অস্ট্রেলিয়া ছাড়তে যা যা করণীয়, সে বিষয়ে প্রশাসনের সঙ্গে সহযোগিতা করবেন বলেই জানিয়েছেন তিনি।

জকোভিচের টিকাকরণ না হওয়া সত্ত্বেও বিশেষ ছাড় দিয়েছিল অস্ট্রেলিয়ান ওপেন কর্তৃপক্ষ। সেই ছাড়পত্র নিয়েই মেলবোর্ন বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন সার্বিয়ার টেনিস তারকা। কিন্তু সেখানে তাঁকে আটকে দেওয়া হয়। প্রশাসনের তরফে জানানো হয়, সার্বিয়ার তারকার ভিসার আবেদনপত্রে ভুল থাকায় তাঁকে বিমানবন্দর থেকে বেরোনোর অনুমতি দেওয়া হয়নি। প্রশাসনের দাবি ছিল, টিকা নেওয়া না থাকলেও কীসের ভিত্তিতে তিনি বিশেষ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র পেলেন, তার কোনও স্পষ্ট উত্তর নাকি তিনি দিতে পারেননি। ঘটনার জল গড়ায় আদালত পর্যন্ত। যেখানে নতুন করে অস্ট্রেলিয়ান ওপেনে অংশ নেওয়ার অনুমতিও পান তিনি। কিন্তু সমস্যার সেখানেও ইতি ঘটেনি। ভ্যাকসিন না নেওয়া সত্ত্বেও তাঁকে গ্র্যান্ড স্লামে খেলতে দেওয়ার সিদ্ধান্ত পছন্দ হয়নি অজি প্রশাসনের। তাই স্বাস্থ্য এবং শৃঙ্খলার কথা ভেবে ফের বাতিল করে দেওয়া হয় টেনিস তারকার ভিসা। ফলে আবারও ডিটেনশনে রাখা হয় তাঁকে।

ভিসার আবেদন জানিয়ে দ্বিতীয়বার আদালতে যান জোকারের আইনজীবী। রবিবার সেই আবেদনই খারিজ করল আদালত। তাই এবার তাঁকে যতদ্রুত সম্ভব অস্ট্রেলিয়া থেকে বিদায় দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। খেলা তো হলই নয়, বরং গত কয়েকদিন ধরে চূড়ান্ত ডামাডোলের মধ্যে পড়লেন জকোভিচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *