BRAKING NEWS

ত্রিপুরায় ফের চালু ইন্টারনেট গেটওয়ে, উপকৃত হবে সমগ্র অঞ্চল

আগরতলা, ৩০ নভেম্বর (হি.স.) : দীর্ঘদিন বন্ধ থাকার পর সাবমেরিন ক্যাবলে সরাসরি বাংলাদেশের কক্সবাজার থেকে ১০ জিবি ইন্টারনেট সংযোগ ত্রিপুরায় ফের চালু হচ্ছে। এ-বিষয়ে ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)-এর সাথে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড তিন বছরের জন্য চুক্তি স্বাক্ষর করেছে। আপাতত পরীক্ষামূলক ভাবে শুরু হয়েছে। খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে দেশের তৃতীয় ইন্টারনেট গেটওয়ে পুনরায় শুরু হয়ে যাবে। এতে দারুণ উপকৃত হবে ত্রিপুরা। সাথে প্রচুর কর্মসংস্থানের দ্বার খুলবে বলে আবারও আশা জাগছে।আর্থিক দৈন্যদশার কারণে বাংলাদেশের কক্সবাজার থেকে সাবমেরিন তারের মাধ্যমে সংগৃহীত ১০ জিবি ইন্টারনেট ব্যান্ডউইডথ নেওয়া বন্ধ করে দিয়েছিল বিএসএনএল। তার বদলে কলকাতা থেকে ১০ জিবি করে তিনটি মিডিয়ার ব্যান্ডউইথ নিচ্ছিল বিএসএনএল-এর ত্রিপুরা এসএসএ। এতে ফের ত্রিপুরা পরনির্ভর হয়ে পড়েছিল। ২০১৮ সালে সরকার পরিবর্তন হওয়ার পর থেকে ত্রিপুরাকে আইটি হাব হিসেবে গড়ে তোলার আপ্রাণ চেষ্টা করছে বিজেপি-আইপিএফটি জোট সরকার। কারণ, ত্রিপুরায় আইটি হাব স্থাপিত হলে প্রচুর কর্মসংস্থানের দ্বার খুলে যাবে। তাছাড়া, ত্রিপুরার আর্থিনীতিতেও বিরাট প্রভাব পড়বে। কিন্তু বাংলাদেশ থেকে বিএসএনএল ব্যান্ডউইথ নেওয়া বন্ধ করে দেওয়ায় সেই দিশায় সাফল্য নিয়েই এখন প্রশ্ন উঠতে শুরু করেছিল।

ভারতে তিনটি ইন্টারনেট গেটওয়ে রয়েছে। চেন্নাই ও মুম্বাই বাদে ত্রিপুরার রাজধানী আগরতলায় তৃতীয় ইন্টারনেট গেটওয়ে স্থাপন করা হয়েছিল। কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় ওই গেটওয়ে স্থাপনে নতুনভাবে সম্ভাবনার পথ খুলবে বলে ধারণা করা হয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বিএসএনএল বাংলাদেশের কক্সবাজার থেকে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট ব্যান্ডউইডথ নেবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল। তাই বাংলাদেশের সাথে চুক্তি পুনঃনবীকরণ করেনি বিএসএনএল। ফলে, সে বছর ৮ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ থেকে ব্যান্ডউইডথ নেওয়া বন্ধ করে দিয়েছিল ওই টেলিকম সংস্থা।বিএসএনএল-এর ওই সিদ্ধান্তে ত্রিপুরায় আইটি হাব গড়ে তোলার সম্ভাবনা স্বাভাবিকভাবে হোঁচট খেয়েছিল। কারণ, বাংলাদেশ থেকে ব্যান্ডইউথ নেওয়া বন্ধ হওয়ার পর থেকে কলকাতা থেকে ব্যান্ডউইথ নেওয়া শুরু করেছিল বিএসএনএল। কলকাতা থেকে ব্যান্ডউইডথ নেওয়ার ফলে স্বাভাবিকভাবে গুয়াহাটি হয়ে ত্রিপুরা ব্যান্ডউইডথ পেয়েছে। এক্ষেত্রে কলকাতা বা গুয়াহাটিতে সমস্যা দেখা দিলে, তার প্রভাব ত্রিপুরায়ও পড়েছে। তাছাড়া, কলকাতায় কোনও ইন্টারনেট গেটওয়ে নেই। ফলে, ব্যান্ডউইডথ-এর জন্য সেই চেন্নাই কিংবা মুম্বাই-এর উপর নির্ভর করতে হয়েছে।

তবে, হাল ছাড়েননি ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। কেন্দ্রের সাথে লাগাতার যোগাযোগ রেখে পুনরায় ইন্টারনেট গেটওয়ে চালু করেছেন তিনি। ২৬ নভেম্বর বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের সাথে বিএসএনএল তিন বছরের জন্য ১০ জিবি ইন্টারনেট ব্যান্ডউইথ ক্রয়ে চুক্তি স্বাক্ষর করেছে। এ-বিষয়ে বিএসএনএল-এর ত্রিপুরা এসএসএ-র জনৈক আধিকারিক জানিয়েছেন, কক্সবাজার থেকে সাবমেরিন ক্যাবলে ১০ জিবি ইন্টারনেট ব্যান্ডউইডথ ত্রিপুরায় কমিশনিং হয়ে গেছে। পরীক্ষামূলকভাবে ট্রাফিক আদান-প্রদান চলছে। সমস্ত রুট নতুন করে সাজানো হচ্ছে। তাতে, খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে ইন্টারনেট গেটওয়ে পুনরায় চালু হয়ে যাবে।তাঁর কথায়, এখন ১০ জিবি ব্যান্ডউইথের পুরোটাই বিএসএনএল-এর কাছে রয়েছে। তবে, অন্য টেলিকম সংস্থা চাইলেই ব্যান্ডউইডথ নিতে পারবে। কিন্তু এ-বিষয়ে বিএসএনএলের কাছে এখনও কোনও প্রস্তাব আসেনি। প্রসঙ্গত, ত্রিপুরায় আবারও আইটি হাব গড়ে তোলার সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ, বিভিন্ন সংস্থা ত্রিপুরায় ইন্টারনেট গেটওয়েকে কেন্দ্র করে নিজেদের ব্যবসার প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *