BRAKING NEWS

প্ৰাক্তন জঙ্গির মৃত্যুতে শোকাহত, মেঘালয়ের গৃহমন্ত্রী পদে ইস্তফা লাখমেন রিমবুইয়ের

শিলং, ১৬ আগস্ট (হি.স.) : রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির রক্ষায় ব্যর্থতা এবং সর্বোপরি প্রাক্তন জঙ্গি নেতাকে অবৈধভাবে পুলিশ মেরেছে অভিযোগ তুলে গৃহমন্ত্রী পদে ইস্তফা দিয়েছেন লাখমেন রিমবুই।

‘হাইনেউত্রিপ ন্যাশনাল লিবারেশন কাউন্সিল’ (এইচএনএলসি) নামে মেঘালয়ের এক জঙ্গি সংগঠনের প্ৰাক্তন সাধারণ সম্পাদক চেস্টারফিল্ড থাংখিউ পুলিশের এনকাউন্টারে নিহত হওয়ার পর পূর্ব খাসিপাহাড় জেলা সদর শিলং ও পার্শ্ববর্তী এলাকা সহ সংলগ্ন তিনটি জেলায় বিক্ষিপ্ত নাশকতামূলক ঘটনা সংগঠিত হচ্ছে। টহলদারি পুলিশের দুটি গাড়ি ও বন্দুক ছিনতাই করা ছাড়াও গাড়ি দুটিতে অগ্নিসংযোগ এবং নানা স্থানে পাথরের ছিল ছোঁড়া, সাধারণ নাগরিকদের যানবাহনে হামলা করছে একাংশ উন্মত্ত যুবক। এরই পরিপ্রক্ষিতে গতকাল রাত ৮:০০ থেকে শিলং সহ পার্শ্ববর্তী এলাকায় ১৭ আগস্ট ভোর পর্যন্ত কারফিউ জারি করেছে রাজ্য প্রশাসন। তবে পরিস্থিতির উন্নতি না হওয়ায় কারফিউয়ের মেয়াদ আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।


প্রাক্তন জঙ্গি নেতাকে পুলিশ অবৈধভাবে এনকাউন্টার করে মেরেছে এবং এ ঘটনায় রাজ্যের পরিস্থিতি অশান্ত হয়ে যাওয়ায় গতকাল বিকেলে গৃহমন্ত্রীর পদে থাকতে তাঁর অনিচ্ছার কথা মুখ্যমন্ত্রী কনরাড সাংমাকে জানিয়েছিলেন লাখমেন রিমবুই। মুখ্যমন্ত্ৰী শান্ত মস্তিষ্কে পরিস্থিতি সামাল দেওয়ার অনুরোধ জানিয়ে ইস্তফা দিতে নিষেধ করেছিলেন। কিন্তু রাতের দিকে তিনি তাঁর সিদ্ধান্তে অটল থেকে লিখিত ইস্তফাপত্র পাঠিয়ে দেন মুখ্যমন্ত্রীর কাছে।


মুখ্যমন্ত্রীর কাছে প্রেরিত ইস্তফাপত্ৰে গৃহমন্ত্রী লাখমেন রিমবাই লিখেছেন, ‘চেস্টারফিল্ড থাংখিউয়ের মৃত্যুর জন্য আমি শোকাহত। বিধিবদ্ধ আইন ভঙ্গ করে তার বাসায় পুলিশ অভিযান চালিয়েছিল। যে অভিযানে চেস্টারফিল্ডের মৃত্যু হয়েছে। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে আমাকে তাৎক্ষণিকভাবে গৃহ (পুলিশ) দফতর থেকে অব্যাহতি দেওয়ার জন্য আপনাকে অনুরোধ করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *