BRAKING NEWS

buyer-seller rally on agar : ত্রিপুরায় সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে আগর নিয়ে ক্রেতা-বিক্রেতা সমাবেশ

নিজস্ব প্রতিনিধি, আগরতলা, ২৩ জুলাই।। আগর নিয়ে অগ্রণী ত্রিপুরা সরকার। কেন্দ্রীয় সহায়তার আশ্বাস পেয়েই মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব আগামী সেপ্টেম্বরে ক্রেতা-বিক্রেতা সমাবেশের নির্দেশ দিয়েছেন। সে মোতাবেক আগামী ২১ থেকে ২৩ সেপ্টেম্বর ত্রিপুরায় আগর কাঠ নিয়ে ক্রেতা-বিক্রেতা সমাবেশ অনুষ্ঠিত হবে। ৩ দিনব্যাপী ওই অনুষ্ঠানের আয়োজক শিল্প ও বাণিজ্য এবং বন দফতর। স্বাভাবিকভাবেই, ওই সমাবেশের মাধ্যমে ত্রিপুরায় ইতিহাস রচিত হতে চলেছে। কারণ, আগর নিয়ে এধরনের আয়োজন ত্রিপুরায় প্রথম।

সম্প্রতি দিল্লি সফরে গিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব আগর গাছ নিয়ে রাজ্যে ২ হাজার কোটি টাকার অর্থনীতির সম্ভাবনা রয়েছে বলে প্রধানমন্ত্রীর কাছে দাবি করেছেন। প্রধানমন্ত্রীও ত্রিপুরাকে সমস্ত রকমের সহায়তার আশ্বাস দিয়েছিলেন। স্বাভাবিকভাবে, তাতে মুখ্যমন্ত্রী দারুনভাবে উত্সাহিত হয়েছেন বলে মনে করা হচ্ছে। কেন্দ্রের সহায়তার আশ্বাসে ত্রিপুরা সরকার রাজ্যে আগর ভিত্তিক শিল্প স্থাপনে উদ্যোগী হয়েছে। তার প্রথম ধাপ সেপ্টেম্বরেই নিচ্ছে ত্রিপুরা সরকার।

সূত্রের খবর, আগামী ২১ সেপ্টেম্বর থেকে তিনদিনব্যাপী আগর নিয়ে ক্রেতা-বিক্রেতা সমাবেশ অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে। সম্ভবত মহারাষ্ট্র এবং গুজরাতের মতো রাজ্যের বিনিয়োগকারীদের সাথে যোগাযোগ করা হচ্ছে। এছাড়াও, অন্য রাজ্য থেকে শিল্পপতিদের ওই সমাবেশে অংশগ্রহণের আমন্ত্রণ পাঠানো হবে।

সূত্রের দাবি, ইতিমধ্যে গুজরাতের জনৈক ব্যবসায়ী ত্রিপুরা সরকারের কাছে ২০ হাজার আগর গাছ ক্রয়ের আগ্রহ প্রকাশ করেছেন। প্রসঙ্গত, ত্রিপুরায় আগর গাছের সম্ভার রয়েছে এবং সরকারি হিসেব অনুযায়ী রাজ্যে ৫০ লক্ষ আগর গাছ আছে। সম্প্রতি, ত্রিপুরা সরকার আগর গাছ শীর্ষক নয়া নীতি প্রণয়ন করেছে। পঞ্চ বার্ষিকী পরিকল্পনার অন্তর্গত ওই নীতি প্রণয়ন করেছে ত্রিপুরা সরকার।
দিল্লি সফরে গিয়ে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ২০২৫ সালের মধ্যে আগর গাছের সংখ্যা দ্বিগুন করার বিষয়ে প্রধানমন্ত্রীকে অবগত করেছেন। সে মোতাবেক ত্রিপুরায় পরীক্ষণ ল্যাব, বিক্রয় কেন্দ্র ইত্যাদি স্থাপনে কেন্দ্রীয় সরকারের সহায়তা চেয়েছেন। সূত্রের দাবি, ত্রিপুরা থেকে চলতি অর্থ বছরে ৭৫ হাজার কেজি আগর গাছের ছাল এবং ১৫০০ কেজি আগর তেল রপ্তানির পরিকল্পনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *