BRAKING NEWS

পিএম আবাস যোজনায় ১.৬০ লক্ষ ঘর পেল ত্রিপুরা, মঞ্জুর ২৪০১ কোটি টাকা

আগরতলা, ২৮ মে (হি.স.) : করোনা-র এই দুর্যোগময় পরিস্থিতিতে চারিদিকে যখন হাহাকার শুরু হয়েছে, এরই মাঝে ত্রিপুরার জন্য উপহার পাঠাল কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (গ্রামীণ) চলতি অর্থবর্ষে ত্রিপুরার জন্য কেন্দ্র ১ লক্ষ ৬০ হাজারটি ঘর মঞ্জুর করেছে। ওই ঘর বাবদ ত্রিপুরা পাবে ২,৪০১ কোটি টাকা। রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী তথা গ্রামোন্নয়ন মন্ত্রী জিষ্ণু দেববর্মা এই খবর দিয়েছেন। সাথে তিনি বলেন, ত্রিপুরার আবেদনে সাড়া দিয়ে কেন্দ্রীয় সরকার কাঁচা ঘরের সংজ্ঞা পরিবর্তন করেছে। তার জন্য তিনি কেন্দ্রীয় সরকারকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

উপ-মুখ্যমন্ত্রীর কথায়, কেন্দ্রের সিদ্ধান্তে গ্রামের একটা বড় অংশ উপকৃত হবেন। সেই উদ্দেশ্যেই ত্রিপুরা সরকার কাঁচা ঘরের সংজ্ঞা পরিবর্তনের জন্য কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিল। তিনি বলেন, এখন থেকে বাড়ির দেওয়াল কাঁচা এবং উপরে টিনের ছাদ দেওয়া থাকলে ওই পরিবারও প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ)-এর জন্য বৈধ বলে বিবেচিত হবে।

তিনি জানান, ২০২১-২২ অর্থ বছরে ত্রিপুরার জন্য কেন্দ্রীয় সরকার ১ লক্ষ ৫৯ হাজার ৯১৩টি ঘর মঞ্জুর করেছে। ওই ঘরগুলি নির্মাণে কেন্দ্র মঞ্জুর করেছে ২,০৭৯ কোটি টাকা। এছাড়া গৃহ কর্তারা রেগা প্রকল্পে ৯৫ শ্রমদিবসের কাজ পাবেন। তাতে ব্যয় হবে আরও ৩২২ কোটি টাকা। সব মিলিয়ে কেন্দ্র ২,৪০১ কোটি টাকা ত্রিপুরার জন্য মঞ্জুর করেছে, জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *