BRAKING NEWS

আগস্টে মাধ্যমিক, জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কলকাতা, ২৭ মে (হি.স.):   করোনা কাঁটায় স্থগিত রয়েছে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা। এরই মাঝে অবশেষে বৃহস্পতিবার নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি জানান, আগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।
গতবছর মার্চ মাস থেকে রাজ্যজুড়ে রাজ করছে অদৃশ্য ভাইরাস করোনা। নতুন বছর শুরু হয়ে গেলেও এখনও বর্তমান করোনা। এই পরিস্থিতিতে কবে হবে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা সেই নিয়ে সকলের কপালেই পড়েছিল চিন্তার ভাঁজ। এরই মাঝে এদিন সাংবাদিক সম্মেলন করে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষার বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘আগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। দেড় ঘণ্টায় হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। উচ্চমাধ্যমিকে ১৫টি আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে। বাকি বিষয়ের নম্বর স্কুলের পরীক্ষার ভিত্তিতে যুক্ত হবে। নিজের স্কুলেই মাধ্যমিক পরীক্ষা হবে। মাধ্যমিকে ৭টি মূল বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। বাকি বিষয়ে স্কুলের পরীক্ষার ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। ৩ ঘণ্টার আবশ্যিক বিষয়ের পরীক্ষা দেড় ঘণ্টায় হবে। ফলে ১০টার জায়গায় ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। সারা দেশে আমরাই প্রথম পরীক্ষার দিন ঠিক করলাম’।
এই প্রথম মাধ্যমিক পরীক্ষার আগে হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই প্রসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘পড়ুয়ারা যাতে সর্বভারতীয় ও আন্তর্জাতিক পরীক্ষায় অংশ নিতে পারেন সেজন্য উচ্চমাধ্যমিক আগে হচ্ছে। উচ্চমাধ্যমিকে সাড়ে ৮ লক্ষের বেশি পরীক্ষার্থী। এক্ষেত্রেও আবশ্যিক বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে। সময় লাগবে ১৬ দিন’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *