BRAKING NEWS

অক্সিজেনের অভাব মেটানো সহ কয়েকটি সিদ্ধান্ত রাজ্য ক্যাবিনেটের, দেবজিৎ শইকিয়া অসমের নয়া অ্যাডভোকেট জেনারেল

গুয়াহাটি, ১৯ মে (হি.স.) : অসমে অক্সিজেনের অভাব মেটাতে রাজ্য সরকার বিশেষ পদক্ষেপ গ্ৰহণ করেছে। অক্সিজেনের অভাবে করোনা পরিস্থিতি দিল্লির মতো যাতে সৃষ্টি না হয় তার প্রতি নজর রেখে রাজ্য সরকার আজ অনুষ্ঠিত ক্যাবিনেট বৈঠক স্বাস্থ্যক্ষেত্রের পরিকাঠামো উন্নয়নে বহু গুরুত্ব পূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া রাজ্যের নয়া অ্যাডভোকেট জেনারেল হিসেবে বিশিষ্ট আইনজীবী দেবজিৎ শইকিয়কে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে আজকের ক্যাবিনেট বৈঠক। কেবল তা-ই নয়, রাজ্যের স্বশাসিত পরিষদের মুখ্য কার্যনির্বাহী সদস্য (সিইও)-দের ক্যাবিনেট পদমৰ্যাদা প্ৰদান করতেও সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

আজ বুধবার মুখ্যমন্ত্ৰী হিমন্তবিশ্ব শৰ্মার পৌরোহিত্যে অনুষ্ঠিত হয়েছে তাঁর দ্বিতীয় ক্যাবিনেট বৈঠক। বৈঠকে রাজ্যে কোভিড পরিস্থিতি জটিল রূপ ধারণ করার পরিপ্রেক্ষিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ক্যাবিনেট। সে অনুযায়ী ভবিষ্যতে কোভিড রোগীদের চিকিৎসার ক্ষেত্ৰে অক্সিজেনের যাতে অভাব না হয় সেজন্য অক্সিজেন উৎপাদনের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নতুন করে স্থাপিত অক্সিজেন উৎপাদন উদ্যোগে ১০০ শতাংশ বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এছাড়া বন্ধ অক্সিজেন উৎপাদন উদ্যোগগুলিকে পুনরায় চালু করলে তাদেরও বিনামূল্যে ১০০ শতাংশ বিদ্যুৎ দেবে সরকার। কেবল তা-ই নয়, বৰ্তমানে চলমান এ ধরনের উদ্যোগকে সম্প্ৰসারণ করলেও ১০০ শতাংশ বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সচল এমন অক্সিজেন উৎপাদন উদ্যোগগুলিকে ২০ শতাংশ বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে। এই সিদ্ধান্তগুলি চলতি বছরের (২০২১) ১ জানুয়ারি থেকে কাৰ্যকর হবে, তবে অর্থবৰ্ষ হিসেবে ১ এপ্ৰিল ২০২১ থেকে ৩১ মাৰ্চ ২০২২ পর্যন্ত তা প্ৰযোজ্য হবে।

প্রসঙ্গত, গত দুদিন আগে মুখ্যমন্ত্ৰী হিমন্তবিশ্ব শৰ্মা জানিয়েছিলেন, কেন্দ্ৰীয় সরকার অসমকে প্ৰতি দিন বহু টন অক্সিজেন সরবরাহ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে এ মুহূর্তে অসমে উৎপাদিত অক্সিজেন নিজদের চাহিদা পূরণ করেও অরুণাচল প্রদেশ, ত্রিপুরা এবং মেঘালয়কে দেওয়া হচ্ছে।

এদিকে, আজকের মন্ত্রিসভা বৈঠকে বিটিআর-প্ৰধান, কারবি আংলং এবং ডিমা হাসাও স্বশাসিত পরিষদের মুখ্য কাৰ্যনির্বাহী সদস্য (চিফ এগজিকিউটিভ সদস্য সংক্ষেপে সিইও)-দের ক্যাবিনেট পদমৰ্যাদা প্ৰদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে বিশিষ্ট আইনজীবী দেবজিৎ শইকিয়াকে অসমের নতুন অ্যাডভোকেট জেনারেল হিসেবে নিয়োগ করতে ক্যাবিনেট সিলমোহর মেরেছে। প্রসঙ্গত নবনিযুক্ত অ্যাডভোকেট জেনারেল দেবজিৎ শইকিয়া প্রাক্তন রঞ্জিট্রফি খেলোয়াড় এবং দক্ষ প্রশাসক। ২০২০ সালে গুয়াহাটিতে অনুষ্ঠিত ভারত-শ্রীলঙ্কা টি-২০ খেলা বৃষ্টির দরুন বন্ধ হয়ে গিয়েছিল। সেদিন স্টেডিয়ামের ক্রীড়াপ্রেমী দর্শকরা ভিজে পিচ শুকিয়ে তুলতে তাঁদের মোবাই ফোনের ফ্ল্যাশলাইট জ্বালিয়েছিলেন। সেদিনের ওই ঘটনার জন্য সংবাদ শিরোনাম দখল করেছিলেন এই আইনজীবী দেবজিৎ শইকিয়া। শইকিয়া তখন আসাম ক্রিকেট অ্যাসোসিয়েশনের সচিব ছিলেন।

এছাড়া বিভিন্ন জেলায় দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের সম্পর্কে এক সিদ্ধান্ত নিয়েছে হিমন্তবিশ্ব শর্মার মন্ত্রিসভা। এখন রাজ্যের বিভিন্ন জেলায় দায়িত্বপ্রাপ্ত তত্তাবধায়ক অর্থাৎ ইনচার্জ মন্ত্রীদের দায়িত্ব সংবলিত নাম বদলে করা হয়েছে অভিভাবক মন্ত্রী অর্থাৎ গার্ডিয়ান মিনিস্টার। ওই সকল গার্ডিয়ান মিনিস্টারদের দুই জেলার দায়িত্ব দেওয়া হবে। তাঁরা সংশ্লিষ্ট দুই জেলায় সরকারি কাজকর্ম অর্থাৎ উন্নয়নমূলক কাজকর্মের দেখভাল করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *