BRAKING NEWS

নির্বিঘ্নেই শেষ হল সপ্তম দফার ভোট, বিক্ষিপ্ত অশান্তি ছাড়া শান্ত থাকল মুর্শিদাবাদও

কলকাতা, ২৬ এপ্রিল (হি.স.):  বিক্ষিপ্ত অশান্তি ছাড়া মোটের উপর শান্তিতেই সম্পন্ন সপ্তম দফায় পাঁচ জেলার ৩৪টি আসনে ভোটগ্রহণ। ভোট পর্ব শেষে এমনটাই জানালো নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচনী অফিসারের দফতর সূত্রে খবর সোমবার সপ্তম দফায় বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে – ৭৫.০৬ শতাংশ হারে। এর মধ্যে দক্ষিণ দিনাজপুর- ৮০.২১ শতাংশ, মালদহ -৭৮.৭৬ শতাংশ, মুর্শিদাবাদ -৮০.৩০ শতাংশ, দক্ষিণ কলকাতা -৫৯.৯১ শতাংশ, পশ্চিম বর্ধমান – ৭০.৩৪ শতাংশ ।  


এদিন ভোটের শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে  কলকাতায় মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব বলেন, ‘ বিকেল পাঁচটা পর্যন্ত  ভোটের হার পাঁচ জেলায় ৭৫.০৫ শতাংশ। এই দফায় বিশেষ কোন হিংসার ঘটনা নেই। হিংসা ছড়ানোর আশঙ্কায় আগে থেকেই ৭৪২ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও ১৪৪ ধারা ভঙ্গের জন্য ১১ জন ও অন্যান্য নির্দিষ্ট কেসের ভিত্তিতে ১২ জনকে গ্রেফতার করা হয়। অন্যদিকে, গণনার ক্ষেত্রে কোভিড প্রটোকলের ওপর জোর দেওয়া হয়েছে’।


সোমবার সকাল সাতটা থেকে পশ্চিমবঙ্গের পাঁচটি জেলার দক্ষিণ দিনাজপুরের ৬, পশ্চিম বর্ধমানের ৯, মালদহের ৬, মুর্শিদাবাদের ৯ ও কলকাতার ৪টি সহ মোট ৩৪টি আসনে শুরু হয় ভোটগ্রহণ। সপ্তম দফায় দক্ষিণ দিনাজপুর জেলার কুশমণ্ডি, কুমারগঞ্জ, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর ও হরিরামপুর বিধানসভা আসনের জন্য ভোটগ্রহণ শুরু হয়েছে। মালদহের হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশ্চন্দ্রপুর, মালতিপুর ও রতুয়া আসনের জন্য চলছে ভোটদান। এই দফায় মুর্শিদাবাদ জেলার ফরাক্কা, সুতি, রঘুনাথগঞ্জ, সাগরদিঘি, লালগোলা, ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ ও নবগ্রাম আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ। সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে প্রার্থী মৃত্যুর কারণে ভোটগ্রহণ হবে ১৬ মে। সপ্তম দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে পশ্চিম বর্ধমান জেলার পাণ্ডবেশ্বর, দুর্গাপুর পূর্ব, দুর্গাপুর পশ্চিম, রানিগঞ্জ, জামুড়িয়া, আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি  বরাবনিতে। সপ্তম দফায় ভোটগ্রহণ চলছে কলকাতাতেও। কলকাতার কলকাতা বন্দর, ভবানীপুর, রাসবিহারী ও বালিগঞ্জ আসনেও ভোটগ্রহণ হয়।


করোনার বাড়বাড়ন্তে সপ্তম দফায় করোনা-বিধি নিয়ে বিশেষ গুরুত্ব ছিল নির্বাচন কমিশনের । সপ্তম দফার ভোটে প্রতিটি বুথে নিরাপত্তার পাশাপাশি কোভিড বিধি পালনে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে নির্বাচন কমিশন। এই দফায় মোট বুথের সংখ্যা ১২,০৬৮। এর মধ্যে রয়েছে ৯১২৪টি প্রধান এবং ২৯৪৪টি অতিরিক্ত বুথ। করোনা সংক্রমণের জন্য এই দফায় বিশেষ কয়েকটি ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। ভোট গ্রহণের পূর্বে সমগ্র বুথ স্যানিটাইজেশন করা হয়েছে। বাদ যায়নি ইভিএম, ভিভিপ্যাটও। বুথের মধ্যে যাঁরা আছেন সকলের মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক।


এদিন সকাল থেকে দফায় দফায় উত্তেজনা ছড়িয়েছে মুর্শিদাবাদ, দক্ষিণ কলকাতা আর আসানসোলে। রানীনগরে বিজেপি প্রার্থীর ওপর হামলা ঘটনা ঘটেছে। পাশাপাশি ফারাক্কায় ‘আক্রান্ত’ তৃণমূল কর্মী। আসানসোল দক্ষিণে এদিন সকালে তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ বচসায় জড়ান স্থানীয় থানার এসআইয়ের সঙ্গে। অপরদিকে, বুথ চত্বরে তৃণমূলের প্রতীক লাগানো টুপি পরা এক মহিলার মাথা থেকে সেই টুপি কেড়ে নিয়েছেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। একইভাবে দক্ষিণ কলকাতায় সবচেয়ে বেশি উত্তেজনা ছিল হাইভোল্টেজ ভবানীপুরে।

এদিন কলকাতা বন্দরে তৃণমূল প্রার্থী ফিরহাদ হাকিমকে ঘিরে জয় শ্রীরাম স্লোগান তোলে বিজেপি। পাল্টা ভবানীপুরের বিজেপি প্রার্থী রুদ্রনীলের উদ্দেশে তোলা হয় জয় বাংলা স্লোগান। এদিন সকালে ভবানীপুরে কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন তৃণমূল প্রার্থী তথা রাজ্যের বিদায়ী মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। ভবানীপুরের তৃণমূল প্রার্থীর অভিযোগ, বুথে কোভিডবিধি মানা হচ্ছে না। শোভনদেব চট্টোপাধ্যায়ের নিশানায় কমিশন।


ভোট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেলা ৪টে নাগাদ মিত্র ইন্সটিটিউশনের বুথে গিয়ে ভোট দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সপ্তম দফার ভোটও হিংসামুক্ত হয়নি। বেলা বাড়তেই ভোটের উত্তাপ দক্ষিণ কলকাতার রাসবিহারী কেন্দ্রে। তৃণমূল প্রার্থী দেবাশীষ কুমারকে একাধিক বুথে কেন্দ্রীয় বাহিনী প্রবেশ করতে বাধা দেয় বলে অভিযোগ। এই কেন্দ্রেরই বিজেপি প্রার্থী সুব্রত সাহার এজেন্টকে শ্রীলতাহানির অভিযোগে আটক করেছে পুলিশ। যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি। পাল্টা পুলিশের বিরুদ্ধে ফাঁসানোর অভিযোগ গেরুয়া শিবিরের।


এছাড়া সকাল থেকেই উত্তেজনা ছড়ায় বরাবরই হিংসার তালিকায় উপরের দিকে থাকা মুর্শিদাবাদে। তবে এবার বড়সড় হিংসা এড়ানো গেল মুর্শিদাবাদ। রানিনগর, সুতির মতো বিভিন্ন কেন্দ্র দিনভর অশান্তির খবর এলেও ভোট-হিংসায় প্রাণ যায়নি কারও। এদিন  রানিনগরে চাঞ্চল্য, বিজেপি প্রার্থীকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে আটকে রাখার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, গাড়িতে ভাঙচুর চালানো হয় বলে দাবি ওই প্রার্থীর। পুলিশকে জানানো সত্ত্বেও প্রায় ১ ঘন্টা পর এসে উদ্ধার করা হয়েছে বলে দাবি প্রার্থীর। যদিও কমিশন সেই দাবি কারিজ করেছে। সুতিতে বিজেপিকে ভোট দেওয়ার জন্য ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে। মুর্শিদাবাদের তেঁতুলিয়ায় রাতভর বোমাবাজির ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। কোথাও ভোটারদের ভোটদানে বাধা, আবার কোথাও বিজেপি নেতাকে মারধরের অভিযোগ উঠে আসছে মুর্শিদাবাদে।   এছাড়া বাকি কেন্দ্রগুলোতে ভোটদান মোটের উপর এখনও শান্তিপূর্ণ। বিক্ষিপ্ত অশান্তির মধ্যেই ভোট কাটল সেই জেলায়। তাছাড়া মালদহ থেকেও বিক্ষিপ্ত কয়েকটি অশান্তির খবর এসেছে। তাছাড়া মোটের উপর নির্বিঘ্নেই মিটল সপ্তম দফার ভোট।  

রাজ্যের সপ্তম দফা নির্বাচনে নিরাপত্তার দায়িত্বে থাকা রাজ্য এবং কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের অতি সতর্কতা জারি হয়েছে। নিরাপত্তায় মোতায়েন ছিল মোট ৭৯৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে শুধু নিরাপত্তার দায়িত্বে ছিল ৬৫৩ কোম্পানি আধাসেনা।


সপ্তম দফার ভাগ্য পরীক্ষা হল সপ্তম দফায় ৩৭ জন মহিলা-সহ ২৬৮ জন প্রার্থী। এদের মধ্যে যেমন রয়েছেন রুপোলি পর্দা থেকে রাজনীতিতে পা দেওয়া তারকা প্রার্থী, তেমনই রয়েছেন পোড়খাওয়া রাজনীতিবিদ থেকে একাধিক মন্ত্রীও। সপ্তম দফায় ৪ জন মন্ত্রীর ভাগ্য পরীক্ষা হচ্ছে। তার মধ্যে অন্যতম ফিরহাদ হাকিম। কলকাতা বন্দর আসনের তৃণমূল প্রার্থী হলেন ফিরহাদ। রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের ভাগ্যপরীক্ষা হবে বালিগঞ্জ বিধানসভা আসনে। এই দফায় ভাগ্যপরীক্ষা রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়েরও। এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কেন্দ্র ভবানীপুর ছেড়ে নন্দীগ্রামের প্রার্থী হওয়ায় সেখানে শোভনদেব চট্টোপাধ্যায়কে দাঁড় করিয়েছে তৃণমূল। ভবানীপুরে শোভনদেবের প্রতিদ্বন্দ্বী বিজেপির তারকা প্রার্থী রুদ্রনীল ঘোষ।


আসানসোল উত্তরের তৃণমূল প্রার্থী হলেন রাজ্যের আইন ও শ্রমমন্ত্রী মলয় ঘটক। ২০১১ থেকে আসানসোল উত্তরেরই বিধায়ক মলয়। এ বার তৃতীয় বারের জন্য লড়ছেন মল়য়। কলকাতার ৮৫ নম্বর ওয়ার্ড থেকে ৪ বারের কাউন্সিলর তথা মেয়র পরিষদ দেবাশিস কুমারকে এ বার রাসবিহারী কেন্দ্র থেকে প্রার্থী করেছে তৃণমূল। এ বারই প্রথম বিধানসভা নির্বাচনে প্রার্থী তিনি। এই কেন্দ্রে তাঁকে টক্কর দেবেন বিজেপি প্রার্থী সুব্রত সাহা। আসানসোল দক্ষিণ আসনে এবার জোর টক্কর হচ্ছে দুই তারকা প্রার্থীর মধ্যে। এই আসনে তৃণমূলের প্রার্থী হলেন সায়নী ঘোষ এবং বিজেপির প্রার্থী অগ্নিমিত্রা পাল। সপ্তম দফায় অন্যান্য উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন-বালুরঘাটের বিজেপি প্রার্থী অশোক লাহিড়ী, জামুড়িয়ায় সিপিএম প্রার্থী ঐশী ঘোষ, পাণ্ডবেশ্বরে বিজেপি প্রার্থী জিতেন্দ্র তিওয়ারি, রানিগঞ্জে তৃণমূল প্রার্থী তাপস বন্দ্যোপাধ্যায়, বালিগঞ্জে সিপিএম প্রার্থী ডাঃ ফুয়াদ হালিম এবং ভগবানগোলার তৃণমূল প্রার্থী ইদ্রিস আলিরও ভাগ্য আজ ব্যালট বন্দি হল ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *