BRAKING NEWS

দশম-দ্বাদশে পরীক্ষা অপছন্দ হলে পড়ুয়াদের জন্য দ্বিতীয় সুযোগ, ঘোষণা সিবিএসই বোর্ডের

নয়াদিল্লি, ৩১ মার্চ (হি.স) : পরীক্ষা নিয়ে পড়ুয়া-অভিভাবকদের দুশ্চিন্তার দূর করতে নয়া প্রথা চালু করছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। ছাত্রছাত্রীরা যাতে আরও বেশি নম্বর পেতে পারে সে জন্য নিয়মে বড়সড় পরিবর্তন আসতে চলেছে তারা। এ বছর যে সমস্ত ছাত্রছাত্রী সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় বসতে চলেছে, তারাও পেতে চলেছে এই সুযোগ।

এতদিন পর্যন্ত কোনও ছাত্রছাত্রীর বোর্ডের পরীক্ষার রেজাল্ট মনের মতো না হলে পরের ব্যাচের সঙ্গে পরীক্ষা দেওয়া ছাড়া তার কাছে আর কোনও বিকল্প ছিল না। স্বাভাবিকভাবে একটা বছর অপেক্ষা করে থাকতে হত। কিন্তু নয়া জাতীয় শিক্ষা নীতিতে পরীক্ষার এই বিষয়টি আগের তুলনায় অনেক হাল্কা করে দেওয়া হয়েছে। পাশাপাশি ছাত্রছাত্রীরা যাতে আরও বেশি নম্বর পেতে পারে যে জন্য একাধিকবার পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়ার কথা বলা হয়েছে।

আগামী মে মাস থেকে সিবিএসই-র বোর্ডের লিখিত পরীক্ষা শুরু হতে চলেছে। কেন্দ্রীয় সরকারের নতুন এই নীতির সঙ্গে সঙ্গতি রেখে সিবিএসই চলতি বছর থেকেই দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা থেকেই নিয়ম পরিবর্তন করতে চলেছে। যার ফলে পরীক্ষায় আরও বেশি নম্বর পাওয়ার সুযোগ বেড়ে যাবে পরীক্ষার্থীদের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *