BRAKING NEWS

বন্যা কবলিত বেলাগভি জেলা পরিদর্শনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, বাড়ছে মৃতের সংখ্যা

বেলাগভি(কর্নাটক), ১১ আগস্ট (হি.স.) : ভারতের দক্ষিণ ও পশ্চিমের রাজ্যগুলিতে বন্যা পরিস্থিতিতে ভয়াবহ আকার নিয়েছে। লাফিয়ে বাড়েছে মৃতের সংখ্যা। বিপর্যস্ত হয়ে পড়ছে জনজীবন। ইতিমধ্যে ২ লক্ষ মানুষকে প্রশাসনের তরফে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে রবিবার কর্নাটকের বেলাগভি জেলায় বন্যা পরিদর্শনে যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। তিনি বন্যা বিপর্যস্ত এলাকাগুলি পর্যবেক্ষণ করবেন বলে জানা গিয়েছে।


রাজ্য সরকার জানিয়েছে বন্যায় এখনও পর্যন্ত ৬ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। কর্নাটকের প্রায় ৮৭৪ টি গ্রাম ইতিমধ্যে বন্যা কবলিত। অধিকাংশ নদীর জল বিপদসীমার ওপর দিয়ে বইছে। রাজ্যের ২ লক্ষেরও বেশি মানুষকে অন্যত্র সরানোর ব্যবস্থা করা হয়েছে।
অন্যদিকে গত কয়েকদিন ধরে টানা বৃষ্টির জেরে কার্যত ভাসছে কেরালা। তার মধ্যেই দক্ষিণের এই রাজ্যে আরও বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

প্রবল বৃষ্টি ও বন্যায় কেরালায় মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর তার সঙ্গে ঘটে চলেছে একের পর এক ধসের ঘটনা। কেরালার মালাপ্পুরমের কাভাল্লাপাররার ধসে এখন পর্যন্ত আটকে কমপক্ষে ৬৩ জন। যার মধ্যে রয়েছে ২০ জন শিশু বলে খবর স্থানীয় প্রশাসন সূত্রে। এখন পর্যন্ত ধসের নিচে থেকে উদ্ধার হয়েছে ৯ জনের দেহ। প্রবল বৃষ্টি উপেক্ষা করে চলছে উদ্ধার কাজ। কেরালার ৪ রাজ্যে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

কোঝিকোড়, ওয়েনাড়, ইড়ুক্কি, মালাপ্পুরম জেলায় চরম সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলিতে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। এদিকে ওয়ানাড ও মালাপ্প‌ুরমে একের পর ধসের ঘটনা উদ্বেগ আরও বাড়িয়েছে। ওয়ানাডে ভূমি ধসের জেরে এখন পর্যন্ত ৯জন প্রাণ হারিয়েছেন। মাটি কাটার যন্ত্র দিয়ে দ্রুত মাটি কেটে ধসের জেরে কাদা মাটির তলায়ে আটকে পড়া মানুষদের দ্রুত উদ্ধার করা হলেও, শেষ রক্ষা হয়নি। উদ্ধার হওয়া ৯জনই মারা উদ্ধার হওয়ার আগে। প্রসঙ্গত গত দু দিনে কেরালা জুড়ে মোট ৮টি ভূমি ধসের ঘটনা ঘটেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *