BRAKING NEWS

কথা রাখলেন নরেন্দ্র মোদী, দ্বিতীয় মেয়াদে নতুন ‘জলশক্তি’ মন্ত্রকের নাম ঘোষণা প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি, ৩১ মে (হি.স.) : নির্বাচনী জনসভায় দেওয়া প্রতিশ্রুতি পালন করলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী | দ্বিতীয় মেয়াদে দ্বায়িত্ব নিয়ে নতুন ‘জলশক্তি’ মন্ত্রকের নাম ঘোষণা নরেন্দ্র মোদী | শুক্রবার এই মন্ত্রকের দায়িত্ব গ্রহণ করেন গজেন্দ্র সিং শেখাওয়াত। এই মন্ত্রকের উদ্দেশ্য হল সারা দেশে সেচ ব্যবস্থা সুষ্ঠু রেখে কৃষি কাজের উপযুক্ত জল যাতে সমস্ত চাষের জমিতে পৌঁছে যায় তার ব্যবস্থা করা |  

২০১৯ সালের লোকসভা নির্বাচনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিশ্রুতি দিয়েছিলেন যে উনি ক্ষমতায় এলে একটা নতুন মন্ত্রক আনবেন। শুক্রবার প্রধানমন্ত্রী ওই মন্ত্রকের নাম ঘোষণা করেন। দ্বিতীয় মেয়াদে দ্বায়িত্ব নিয়ে নতুন ‘জলশক্তি’ মন্ত্রকের নাম ঘোষণা নরেন্দ্র মোদী | জলশক্তি মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন গজেন্দ্র সিং শেখাওয়াত। এর আগে তিনি ছিলেন ২০১৪ সালের মোদী সরকারের মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী। আর ২০১৯ সালে রাজস্থান থেকে জিতে আসা এই সাংসদকে জলশক্তি মন্ত্রকের দায়িত্বে রেখেছেন নরেন্দ্র মোদী । রাজস্থানে বিজেপির হারানো জমি বসুন্ধরা ফের একবার ফিরিয়ে দিয়েছেন। আর সেখানে বসুন্ধরার অন্যতম সেনাপতি ছিলেন গজেন্দ্র সিং। তিনি রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলোটের ছেলে বৈভবকে হারিয়ে এই জায়গা দখল করে নিয়েছেন। ফলে বিজেপির জাতীয় নেতৃত্ব তাঁর সাফল্যের পর জলশক্তি মন্ত্রকের সম্পূর্ণ দায়িত্ব গজেন্দ্রকে দিয়েছেন। শুক্রবার গজেন্দ্র সিং শেখাওয়াত নয়াদিল্লির শ্রমশক্তি ভবন থেকে এই দায়িত্ব গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই মন্ত্রক একটি গুরুত্বপূর্ণ প্রজেক্ট। ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালাইন্স (এনডিএ) লোকসভা নির্বাচনের আগে একটি অন্তর্বর্তীকালীন বাজেট তৈরি করেছিল এবং তারপর ‘জলশক্তি’ মন্ত্রক সম্পর্কে একটা ইঙ্গিত দেওয়া হয়েছিল। এই মন্ত্রকের উদ্দেশ্য হল সারা দেশে সেচ ব্যবস্থা সুষ্ঠু করে রেখে কৃষি কাজের উপযুক্ত জল যাতে সমস্ত চাষের জমিতে পৌঁছে যায়, তার ব্যবস্থা করার উদ্যোগই এই মন্ত্রকের লক্ষ্য। পাশাপাশি দক্ষিণ ভারতের একাধিক জায়গায় জলের সমস্যাও এই মন্ত্রক মিটিয়ে ফেলার আশা নিয়েই কাজ শুরু করবে দাবি মোদী মন্ত্রিসভার।

তামিলনাড়ু ও কর্ণাটকের মধ্যে কাবেরী জলবণ্টন নিয়ে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়েছিল একটা সময়। দুই রাজ্যই জলের দাবিতে অগ্নিগর্ভ হয়ে ওঠে। পরবর্তীকালে মহারাষ্ট্র থেকে রাজস্থানের কৃষকদেরও জলসংকট বড় বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছিল। আর তামিলনাড়ু থেকে রাজস্থান এই সমস্ত জায়গায় বিজেপির হয়ে ভোট প্রচারে গিয়ে মোদী ঘোষণা করেছিলেন সরকারে আসলে তিনি  জলশক্তি মন্ত্রক  গঠন করবেন। আর ২০১৯ সালের ৩০ মে শপথ নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মোদী-সরকার জানিয়ে দেয় নতুন মন্ত্রক পেতে চলেছে দেশ, যার নাম ‘ জলশক্তি মন্ত্রক’। প্রধানমন্ত্রী তাঁর প্রতিশ্রুতি রেখেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *