BRAKING NEWS

রাজীব কুমারের খোঁজে ‘সিট্’-এর সদস্য দুই পুলিশ কর্তাকে জেরা করল সিবিআই

কলকাতা, ২৮ মে (হি.স.): সারদাকাণ্ডের তদন্তে জোর তৎপরতা শুরু করল সিবিআই । সারদা মামলার প্রথম তদন্তকারী আধিকারিক প্রভাকর নাথকে সিজিও কমপ্লেক্সে ডেকে পাঠাল সিবিআই । মঙ্গলবার সকালে প্রভাকর নাথকে সিজিও কমপ্লেক্সে প্রায় ১ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন সিবিআই আধিকারিকরা । সারদাকাণ্ডের তদন্তে এর আগেও একাধিক বার তলব করা হয়েছিল প্রভাকর নাথকে । কিন্তু, বহুবার তলব সত্ত্বেও তিনি হাজিরা দেননি । আগে ইলেক্ট্রনিক্স কমপ্লেক্স থানায় কর্মরত ছিলেন প্রভাকর নাথ । সারদা কান্ডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গঠিত স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা  ‘সিট’-এর অন্যতম সদস্য প্রভাকর নাথ ।


সিবিআই সূত্রে জানা গেছে, প্রভাকর নাথকে ফের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হতে পারে । অন্যদিকে, প্রভাকর নাথের পাশাপাশি রাজ্য পুলিশের আরও এক তদন্তকারী আধিকারিক দিলীপ হাজরাকে ডেকে পাঠিয়েছিল সিবিআই । দিলীপ হাজরাকেও এদিন সিজিওতে জিজ্ঞাসাবাদ করা হয় । সিজিও কমপ্লেক্স থেকে বেরনোর সময় সাংবাদিকদের কোনও প্রশ্নেরই উত্তর দেননি এই পুলিশ কর্তা । মনে করা হচ্ছে তৎকালীন বিধাননগরের পুলিশ কমিশনার তথা ‘সিট’-এর প্রধান রাজীব কুমারের ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্যই প্রভাকর নাথ এবং দিলীপ হাজরাকে ডেকে পাঠিয়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা ।
সিবিআই সূত্রে জানা গেছে, সারদার লাল ডায়েরি, পেন ড্রাইভের মতো গুরুত্বপূর্ণ নথি এখনও হাতে পায়নি তদন্তকারী সংস্থা । সারদাকাণ্ডের তদন্তে রাজীব কুমারের বিরুদ্ধে তথ্যপ্রমাণ লোপাটের অভিযোগ তুলেছে সিবিআই । রাজীব কুমারকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই । এর আগে সুপ্রিম কোর্টের নির্দেশে শিলংয়ে টানা ৫ দিন রাজীবকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই । তখন তাদের হেফাজতে নেওয়ার এক্তিয়ার দেয় নি সুপ্রিম কোর্ট ।

সোমবারই রাজীব কুমারকে সিজিও কমপ্লেক্সে তলব করেছিল সিবিআই । কিন্তু গতকাল সিবিআই দফতরে হাজিরা দেননি রাজীব কুমার । পরে সিআইডির তরফে সিবিআইকে জানানো হয়, রাজীব কুমার ৬ দিনের ছুটিতে বারাণসীতে রয়েছেন । সিবিআইয়ের কাছে হাজিরা দেওয়ার জন্য বাড়তি সময় চেয়েছেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার । কিন্তু রাজীব কুমারকে আর কোনও অতিরিক্ত সময় দেওয়া হবে না বলে সিবিআই সূত্রে খবর । দু-একদিনের মধ্যেই রাজীব কুমারকে আবারও তলবের নোটিশ দেওয়া হতে পারে বলে জানা গেছে । রাজীবকে জিজ্ঞাসাবাদের আগে সারদা মামলার প্রথম তদন্তকারী অফিসারকে সিবিআইয়ের তলব তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল ।
রাজীব কুমারের বাড়িতে ফের সিবিআই হানা দেয় গত রবিবার সন্ধে বেলা । বাড়ির দরজায় নোটিশ সাঁটিয়ে সিবিআই জানিয়ে আসে সোমবার ১০ তার মধ্যে হাজিরা দিতে হবে সিবিআই দফতরে  । কিন্তু যাননি রাজীব কুমার । দুপুরে সিআইডির তরফে দুই আধিকারিক গিয়ে মুখ বন্ধ খামে একটি চিঠি দিয়ে আসেন সিবিআইকে । জানা গেছে ওই চিঠিতে রাজীব কুমার জানিয়েছেন, তিনি ব্যক্তিগত কারণে সাতদিন ছুটিতে আছেন । তাই, সিবিআইয়ের কাছে ৭ দিন সময় চাইছেন ।

তা নিয়েও প্রশ্নই কম নেই । ভোটের মাঝে এডিজি সিআইডি পদ থেকে রাজীব কুমারকে সরিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন । বিধি উঠতেই রবিবার সন্ধে বেলা বিজ্ঞপ্তি জারি করে নবান্ন রাজীব কুমারকে ওই পদে ফিরিয়ে আনে । সোমবার দুপুরে সিআইডি কর্তাদের যাওয়ায় প্রশ্ন ওঠে, রাজীব কি চার্জ নিয়েছেন ? ছুটিতে থাকলে কী ভাবে চার্জ নিলেন তিনি ? আর যদি চার্জ নাই নেন তাহলে সিআইডি কী করে তাঁর বার্তাবাহক হিসেবে কাজ করল । যদিও ওই চিঠির বিষয়বস্তু নিয়ে রাজ্যের গোয়েন্দারা প্রকাশ্যে কিচ্ছুই বলেননি ।

আজ প্রভাকর নাথকে জেরার পর অনেকেই মনে করছেন, এবার ‘সিট’-সদস্য সমস্ত পুলিশ কর্তাদের পরপর তলব করবে সিবিআই । 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *