BRAKING NEWS

নির্বাচন সুষ্ঠু হয়নি, তবে যুক্তরাষ্ট্র হাসিনার সঙ্গে কাজ করে যাবে : মার্কিন মুখপাত্র

ঢাকা, ২৭ মার্চ (হি. স.) : মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, বাংলাদেশে একাদশ জাতীয় সংসদের নির্বাচন সুষ্ঠু হয়নি। তবে বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রশ্ন উঠলেও দু’দেশের মধ্যে অভিন্ন লক্ষ্য অর্জনে শেখ হাসিনা সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করবে বলেও জানিয়েছে। মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র দফতরের মুখপাত্র রবার্ট পালাদিনো একথা বলেন। 
যুক্তরাষ্ট্রের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনের বরাত দিয়ে পালাদিনো বলেন, ২০১৮ সালের ডিসেম্বরে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। ব্যালট বাক্স ভরে রাখা, ভোটার ও প্রতিপক্ষের এজেন্টদের ভীতি প্রদর্শনের মতো ব্যাপক অনিয়মের কথা ওই প্রতিবেদনে উঠে এসেছে। 

পালাদিনো অবশ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে দীর্ঘদিনের সহযোগিতাপূর্ণ সম্পর্কের বিষয়টি উল্লেখ করেন। একইসঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অধীনে ব্যাপক অর্থনৈতিক উন্নয়নের প্রশংসাও করেন। পালাদিনো বলেন, অভিন্ন লক্ষ্য অর্জনে যুক্তরাষ্ট্র বর্তমান সরকার ও বিরোধীদের সঙ্গে সম্পর্ক রেখেই একসঙ্গে কাজ চালিয়ে যাবে। 
এর আগে যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের নির্বাচনে যে অনিয়মের কথা উল্লেখ করা হয় তা নাকচ করে দেয় ক্ষমতাসীন আওয়ামি লিগ সরকার। প্রতিবেদনটিকে পক্ষপাতদুষ্ট বলেও অভিহিত করেন তারা। তবে এই প্রতিবেদন প্রদান সত্ত্বেও দু’দেশের একসঙ্গে কাজ করা নিয়ে বাংলাদেশ সরকারও তাদের বিশ্বাসের কথা উল্লেখ করেছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *