BRAKING NEWS

গান্ধীবাদী মূল্যবোধের পরিপন্থী সংস্কৃতি গড়ে উঠেছে কংগ্রেসে : প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১২ মার্চ (হি.স.) : লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঠিক হতেই দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসের বিরুদ্ধে আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কংগ্রেসে গান্ধীবাদী মূল্যবোধের পরিপন্থী সংস্কৃতি গড়ে উঠেছে বলে সোশ্যাল ব্লগে লিখেছেন প্রধানমন্ত্রী।মঙ্গলবার মহাত্মা গান্ধীর লবণ সত্যাগ্রহের ৮৯ বছর বর্ষপূর্তি উপলক্ষ্যে জাতির জনকের স্মৃতি চারণা করতে গিয়ে কংগ্রেসের বিরুদ্ধে আক্রমণ শানালেন নরেন্দ্র মোদী। ব্লগে প্রধানমন্ত্রী লেখেন, ১৯৪৭ সালে বাপু বলেছিলেন দলমত নির্বিশেষে প্রত্যেক রাজনৈতিক নেতাদের উচিত ভারতের মর্যাদাকে রক্ষা করে চলা। কিন্তু অপশাসন এবং দুর্নীতি হলে সেই মর্যাদাকে রক্ষা করা যায় না। অপশাসন এবং দুর্নীতি সব সময় হাতে হাত ধরে চলে। গোটা দেশ দেখেছে কি করে কংগ্রেস এবং দুর্নীতি সমার্থক শব্দ হয়ে দাঁড়িয়েছে।

প্রতিরক্ষা, টেলিকম, সেচ, কৃষি, গ্রামীণ উন্নয়ন, ক্রীড়া সহ একাধিক ক্ষেত্রে হওয়া দুর্নীতিতে কংগ্রেস যুক্ত ছিল। বাপু বলেছিলেন অতিরিক্ত ধন-সম্পদ থেকে দূরে সরে থাকতে কিন্তু কংগ্রেস নেতারা গরিবদের জন্য বরাদ্দ অর্থ আত্মসাৎ করে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভরে বিলাসবহুল জীবনযাপন করেছেন। সৌভ্রাতৃবোধের বিশ্বাসী ছিলেন বাপুজি। তাই জাতপাতের রাজনীতি এবং অসাম্যের পরিপন্থী ছিলেন তিনি। দুঃখের বিষয় কংগ্রেস সমাজের বিভাজন তৈরি করতে পিছুপা হয়নি। নৃশংস জাতিদাঙ্গা এবং দলিতদের নিধন করা কংগ্রেসের শাসনের সময়ই ঘটেছে। গান্ধীবাদী মূল্যবোধের পরিপন্থী কাজ করার সংস্কৃতি কংগ্রেসের মধ্যে গড়ে উঠেছে।গণতন্ত্রে বিশ্বাসী হয়ে গান্ধীজি বলেছিলেন, স্ববলের মত দুর্বলও যদি একই অধিকার পায় তবেই গণতন্ত্রের প্রকৃত স্বার্থকতা। কিন্তু জরুরি অবস্থা প্রয়োগ করে গণতন্ত্রের কন্ঠস্বরকে দমিয়ে দিয়েছিল কংগ্রেস। এমনকি ৩৫৬ ধারার যথেচ্ছ অপব্যবহার করেছে কংগ্রেস। গণতান্ত্রিক মূল্যবোধকে ধ্বংস করে পরিবারতন্ত্রকে তুলে ধরেছে কংগ্রেস।


কংগ্রেসের এই সংস্কৃতির সম্পর্কে অবগত ছিলেন বাপু তাই দেশ স্বাধীন হওয়ার পর কংগ্রেস দলটিকে ভেঙে দিতে চেয়েছিলেন তিনি। এই বিষয়ে বাপু বলেছিলেন, রাজনৈতিক স্বার্থে স্বরাজকে ব্যবহার করছে কংগ্রেস। সাম্প্রদায়িক সমঝোতা করতে ব্যস্ত কংগ্রেস।বর্তমানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার যে বাপুর পথে চলছে সেই বিষয়ে আলোকপাত করে প্রধানমন্ত্রী বলেন, কংগ্রেস সংস্কৃতির থেকে ভারতকে মুক্ত করার জন্য বাপু আদর্শ এবং দেখানো পথ ধরেই চলছে বর্তমান কেন্দ্রীয় সরকার। প্রত্যেক দুর্নীতিবাজকে শাস্তি দিতে সব রকমের প্রচেষ্টা করেছে কেন্দ্র। গান্ধীজি দেশবাসীকে দরিদ্রতম ব্যক্তির জন্য চিন্তা করতে শিখিয়েছিলেন। প্রশাসনের কাজ ওই ব্যক্তির উপর কতটা প্রভাব ফেলছে সেই দিকে আলোকপাত করেছিলেন গান্ধীজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *