BRAKING NEWS

একুশের বইমেলা : ভাঙল না মিলনমেলা

ঢাকা, ১ মার্চ (হি.স.) : একুশের বইমেলা শেষ হওয়ার কথা ছিল বৃহস্পতিবার, প্রতিবারের মতো ফেব্রুয়ারির শেষ দিনে। তাই প্রতিকুল আবহাওয়া সত্ত্বেও ভিড় উপচে পড়েছিল। শেষ মুহূর্তের কেনাকাটা চলছিল মেলায়। ঝড়-বৃষ্টিতে লন্ডভন্ড হয়ে যাওয়া মেলায় বিষাদের সুর বাজছিল। শুরুও হয় সমাপনী অনুষ্ঠান। ঝড়-বৃষ্টিতে অনেক বই নষ্ট হয়ে গেছে, ছাপাখানা থেকে আনা যায়নি শেষদিকে প্রকাশিত অনেক বই, কিন্তু তা সত্ত্বেও শেষ সময় বলে কথা। কিন্তু ঠিক সাড়ে আটটার দিকে বাংলা একাডেমি মঞ্চে ঘোষণা করা হয়, মেলার সময় বাড়ল। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ জানান, \”প্রধানমন্ত্রী মেলার সময় আরও দুদিন বাড়াতে বলেছেন। অর্থাৎ আজ শুক্রবার ও শনিবারও মেলা চলবে।\” মুহূর্তেই খুশির আলো ছড়িয়ে পড়ল পাঠক, প্রকাশকদের মধ্যে। সে খুশি ছড়িয়ে গেল সর্বত্র।


উল্লেখ্য, একাত্তরে পাকিস্তানি সেনাশাসক জেনারেল ইয়াহিয়া খান নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তরে রাজি না হলে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১লা মার্চ অসহযোগ আন্দোলনের ডাক দেন। ৭ মার্চ এই সোহরাওয়ার্দি উদ্যানে (তৎকালীন রেসকোর্স ময়দান) জনসমুদ্র থেকে স্বাধীনতার ডাক দেন, অস্ত্র হাতে প্রস্তুতি নেয়ার নির্দেশ দেন জনগণকে। এখন এই সোহরাওয়ার্দি উদ্যানেই একুশের বইমেলার মূল আসর বসে। বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ হিন্দুস্থান সমাচারকে বলেন, \”মেলার সময় বাড়ানোর সিদ্ধান্তে আমরা সবাই খুশি হয়েছি। ঝড়-বৃষ্টিতে অধিকাংশ প্রকাশকের প্রচুর বইপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। বিক্রিও কয়েকদিন বলতে গেলে ছিল না। এই দুদিনে অনেকটা পুষিয়ে নেওয়া যাবে। স্বাধীনতার মাসের আবেগ বলেও একটা কথা আছে।\” এদিন বইমেলা শুরু হয়েছে সকাল থেকে। আকাশে ঝলমলে রোদ।

বারোটার দিকে সোহরাওয়ার্দি উদ্যানে ঢুকেই দেখা গেল, মানুষের ঢল। শিশু কর্নার জুড়ে শিশুদের ছোটাছুটি, হাতে নতুন বই। সর্বস্তরের মানুষ এসেছেন মেলায়, তবে সংখ্যায় তরুণরাই এগিয়ে। কোনও বইয়ের স্টল ফাঁকা দেখা গেল না। নামী প্রকাশকদের স্টলে হাড্ডাহাড্ডি ভিড়। কথা হোলো দু-একজনের সঙ্গে, আকর্নবিস্তৃত হাসি। লেখক ইমদাদুল হকের বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে। তাঁর সব ক’টি বইয়েরই ভালো বিক্রি বলে জানালেন স্বয়ং লেখক। তিনি জানান, \”মেলার সময় বাড়ানোয় খুব ভালো হয়েছে। ঝড়-বৃষ্টির ক্ষতিটা পুষিয়ে নেওয়া যাবে।\” বইমেলায় এবার কত নতুন বই প্রকাশিত হয়েছে জানতে বাংলা একাডেমির প্রকাশনা মঞ্চ থেকে জানানো হয়, পুরোপুরি হিসেব পেতে আরও দু-দিন অপেক্ষা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *