BRAKING NEWS

মাসুদ আজাহারের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের দ্বারস্থ আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্স

নয়াদিল্লি, ২৮ ফেব্রুয়ারি (হি.স.) : মাসুদ আজাহারের বিরুদ্ধে এবার রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হল আমেরিকা, ফ্রান্স এবং ব্রিটেন। জইশ-ই-মহম্মদের প্রধানের উপর নিষেধাজ্ঞা জারি করার জন্য বুধবার নিরাপত্তা পরিষদে আর্জি জানাল বিশ্বের এই তিন শক্তিশালী রাষ্ট্র।

এই নিয়ে তিনবার মাসুদ আজাহারকে বিশ্বের কুখ্যাত সন্ত্রাসবাদীদের তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য নিরাপত্তা পরিষদে আবেদন জানানো হয়েছে। এর আগে ২০১৬ এবং ২০১৭ সালে মাসুদ আজাহারের উপর নিষেধাজ্ঞা জারি করার জন্য রাষ্ট্রসঙ্ঘে নিরাপত্তা পরিষদে আর্জি জানানো হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত চিনের হস্তক্ষেপে সেই আর্জি বাতিল হয়ে যায়। মনে করা হচ্ছে এবারও চিন বাধা দিতে পারে। মাসুদ আজাহারের উপর নিষেধাজ্ঞা জারি হলে তার সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে নেওয়া হবে। এমনকি তার বিদেশ সফরের উপরও লাগাম টানা্ যাবে। বিষয়টি নিয়ে সিদ্ধান্তে পৌঁছনোর জন্য নিরাপত্তা পরিষদের কাছে দশ দিন সময় রয়েছে।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরায় সিআরপিএফ কনভয়ের উপর হামলা চালায় জইশ-ই-মহম্মদের জঙ্গিরা। হামলায় শহিদ হন ৪৯ সিআরপিএফ জওয়ান। পরে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান অধিকৃত কাশ্মীরের বালাকোট, চাকোটি এবং মুজাফফরাবাদে একাধিক জইশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় বায়ুসেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *