BRAKING NEWS

খালেদা জিয়ার মুক্তি আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান বিএনপির নেতাকর্মীদের

ঢাকা, ৩০ জানুয়ারি (হি.স.) : আর কোনও নির্বাচন না গিয়ে কারাবন্দী চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির নেতাকর্মীরা। তাদের ভাষায় ‘ভুয়া ভোটের সংসদ’-এর প্রতিবাদে বিএনপি আয়োজিত এক ঘণ্টার মানববন্ধন থেকে এ আহ্বান জানানো হয়। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১১ টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।মানববন্ধনে বিএনপি, দলের সহযোগী ও অঙ্গসংগঠন ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। মানববন্ধনে বিএনপির নেতারা অভিযোগ করেন, একাদশ সংসদ নির্বাচনে ভোট ডাকাতি হয়েছে। ৩০ ডিসেম্বর নয়, ভোট হয়েছে ২৯ তারিখ রাতে। ফলে এই ভুয়া ভোটের সংসদের কোনও বৈধতা নেই। তাই আগামিতে আর কোনও নির্বাচনে না গিয়ে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে এগিয়ে নিতে হবে। উল্লেখ্য, শুক্রবার একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছে।

এদিকে জানা গেছে, বিএনপি দলের নীতিনির্ধারণের জন্য জাতীয় স্থায়ী কমিটি থাকলেও জোটের মধ্যে সমন্বয় ও দলীয় রাজনৈতিক কৌশল বাস্তবায়ন আরও নিবিড়ভাবে সম্পন্ন করতে বিশেষ রাজনৈতিক কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে। পাশাপাশি নতুনভাবে সাজানো হচ্ছে দলের বিদেশ বিষয়ক কমিটিকে (ফরেইন অ্যাফেয়ার্স কমিটি, এফসিএ)। শিগগিরই এ দু’টো কমিটি কার্যক্রম শুরু করবে। বিএনপির স্থায়ী কমিটি ও চেয়ারপারসন কার্যালয়ের দায়িত্বশীল একাধিক ব্যক্তি এসব তথ্য জানান। স্থায়ী কমিটির একাধিক সদস্য ও দায়িত্বশীল সূত্রগুলো জানায়,গত ১৭ জানুয়ারি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে ফরেইন অ্যাফেয়ার্স কমিটি ভেঙে দেওয়া হয়। নবীন ও প্রবীণের সমন্বয়ে এই কমিটি গঠিত হবে। কমিটিতে যুক্ত করতে নতুন সদস্য খোঁজা হচ্ছে।

বিএনপির বিদেশনীতি নিয়ে কাজ করেন, এমন দুই নেতা জানান, বিএনপির রাজনৈতিক ইতিহাসে প্রথমবারের মতো ফরেইন অ্যাফেয়ার্স কমিটিকে নতুনভাবে ঢেলে সাজানো হচ্ছে। এই কমিটির চেয়ারম্যান হিসেবে দলের প্রতি নিবেদিত জ্যেষ্ঠপর্যায়ের কূটনীতিক খোঁজা হচ্ছে। যারা বিএনপি সরকারের সময়ে কাজ করেছে, এমন ব্যক্তিদের প্রাধান্য দেওয়া হচ্ছে। ভেঙে দেওয়া বিদেশ কমিটির একজন সিনিয়র সদস্য অবশ্য চেয়ারম্যান হিসেবে সাবেক পররাষ্ট্র সচিব রিয়াজ রহমানকেই এগিয়ে রাখছেন। তার মতে, পররাষ্ট্রনীতি, বাংলাদেশের সঙ্গে বিভিন্ন রার্ষ্টের সম্পর্ক সমন্বয়ের ক্ষেত্রে রিয়াজ রহমান এগিয়ে আছেন। এছাড়া, এই কমিটির চেয়ারম্যান স্থায়ী কমিটির একজন সদস্য আগ্রহী হলেও তাকে শেষ পর্যন্ত নাও দেখা যেতে পারে। পাল্লা ভারি রিয়াজ রহমানের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *