BRAKING NEWS

কম্পিউটার এবং মোবাইল তথ্যে নজরদারি নির্দেশ নিয়ে আলোচনার দাবি তৃণমূল কংগ্রেস-র

নয়াদিল্লি, ২৮ ডিসেম্বর (হি.স.) : কম্পিউটার এবং মোবাইল তথ্যে নজরদারি নিয়ে কেন্দ্রীয় নির্দেশ নিয়ে আলোচনা করতে চেয়ে রাজ্যসভায় নোটিশ দিল তৃণমূল কংগ্রেস। জানা গিয়েছে, এই ব্যাপারে শুক্রবারই আলোচনার দাবি জানানো হয়েছে। কয়েকদিন ধরেই এই বিষয়টি নিয়ে জলঘোলা হচ্ছে। এবার সেই বিতর্ক নিয়ে রাজ্যসভায় আলোচনা চাইল তৃণমূল। সংসদে শীতকালীন অধিবেশন শুরু হওয়ার পর থেকেই এই ইস্যুতে সরকারকে চেপে ধরে বিরোধী দলগুলি। তবে প্রথম থেকেই কেন্দ্রীয় সরকারের দাবি নতুন করে কোনও কিছু করা হয়নি।
সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব রাজীব গৌবের একটি নির্দেশিকায় স্পষ্ট করা হয়, কেন্দ্রীয় ১০টি তদন্ত সংস্থা দেশের যে কোনও কম্পিউটারের ওপর নজরদারি করতে পারবে। সিবিআই থেকে শুরু করে আইবি বা এনআইএ’র মতো দশটি সংস্থা এই নজরদারি চালাতে পারবে। একই ক্ষমতা থাকবে স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনে থাকা দিল্লি পুলিশের কমিশনারের হাতেও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এই সিদ্ধান্তকে কেন্দ্র করে সরগরম হয়ে উঠেছে জাতীয় রাজনীতি। বিরোধীদের দাবি, এই ধরনের পদক্ষেপ করে কেন্দ্রীয় সরকার দেশের নাগরিকদের ওপর নজরদারি চালাতে চাইছে।
বিরোধীদের জবাব দিতে আসরে নেমেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের তৈরি করা আইন অনুযায়ী ব্যবস্থা হয়েছে। এর আগে ফোনের ওপর নজরদারি করতে পারত স্বরাষ্ট্রমন্ত্রক। কিন্তু এখন আইবি থেকে শুরু করে আরও কয়েকটি তদন্ত সংস্থার ক্ষমতা বাড়ানো হল। তার মধ্যে ‘র’–র মত সংস্থাও আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *