BRAKING NEWS

বিশ্ববিদ্যালয় নিয়ে রাজ্যের বিজ্ঞপ্তিতে হাইকোর্টের কড়া মন্তব্য

কলকাতা, ৯ মে, (হি.স.): গত ১ এপ্রিল বিশ্ববিদ্যালয় সম্পর্কে একটি বিজ্ঞপ্তি জারি করে রাজ্য সরকার। সেই বিজ্ঞপ্তির বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়।

বৃহস্পতিবার হালকা চালে হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবাজ্ঞানম মন্তব্য করেন, ””সব থেকে ভালো রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিন””।

অনুমতি ছাড়া মিটিং করা যাবে না, সমাবর্তন করা যাবে না, কোনও উপাচার্য বিদেশে বা কোথাও ঘুরতে যেতে পারবেন না, এই মর্মে ওই বিজ্ঞপ্তি জারি করা হয়। প্রধান বিচারপতির বক্তব্য, ””রাজ্য অনুদানপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু নির্দেশিকা দিয়েছে। সেগুলি মোটেও কোনও রুল নয়। বিশ্ববিদ্যালয়ের যদি এই নির্দেশিকায় অসুবিধা হয় তাহলে তারা আদালতের দ্বারস্থ হোক।””

মামলাকারীর নাম কৃষ্ণেন্দু মুখোপাধ্যায়। এদিন তাঁর আবেদনও খারিজ করে দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, অতীতে উপাচার্য নিয়োগ নিয়ে বিভিন্ন সময় রাজ্য – রাজ্যপাল সংঘাতের আবহ তৈরি হতে দেখা গিয়েছে। সেক্ষেত্রে বিভিন্ন বিজ্ঞপ্তি জারি হতে দেখা গিয়েছে। গত বছর সেপ্টেম্বর মাসে রাজভবনের তরফে জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানান হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর নির্দেশেই কাজ করবেন সহপাচার্য, রেজিস্ট্রার এবং অন্যান্য কর্তারা। তাঁরা সরকারের নির্দেশ মানতে বাধ্য নন। তবে উপাচার্য সরকারি নির্দেশে মান্যতা দিলে সেটা কার্যকর করতে হবে। আচার্যকে সহযোগিতা করবেন উপাচার্য, সহ উপাচার্য, রেজিস্ট্রাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *