BRAKING NEWS

সাংবাদিক নিগ্রহ, মেরে ফেলার হুমকি : সাংসদ আজমলের বিরুদ্ধে উত্তাল প্রতিবাদ অসমে

গুয়াহাটি, ২৭ ডিসেম্বর (হি.স.) : দিশপুরে বিধায়ক আবাসনের সামনে অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এআইইউডিএফ)-এর সভাপতি তথা ধুবড়ির সাংসদ বদরউদ্দিন আজমলের কুশপুত্তলিকা দাহ করে প্রতিবাদ মুখর হয়েছেন কৃষক শ্ৰমিক উন্নয়ন পরিষদের কর্মকর্তারা। পাশাপাশি দিশপুর প্রেস ক্লাবেও বদরউদ্দিন আজমল কর্তৃক জনৈক সাংবাদিকের প্রতি উদ্ধত, অভব্য আচরণের প্রতিবাদে মুখে কালো কাপড় বেঁধে গণতন্ত্রের চতুর্থস্তম্ভের ওপর আক্রমণের বিরুদ্ধে প্রতিবাদী কর্মসূচি পালন করা হচ্ছে। বুধবার হাটশিঙিমারির এক সাংবাদিক সম্মেলনে জনৈক সাংবাদিককে অশ্লীল গালিগালাজ, বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের ব্যুম হাতে নিয়ে মাথা ফাটিয়ে মেরে ফেলার হুমকি-সহ নানা ধরনের দুৰ্ব্যবহারের প্রতিবাদে গতকাল থেকে গোটা রাজ্যের সাংবাদিক মহল থেকে সাধারণ, রাজনৈতিক দল, অরাজনৈতিক সংগঠন সোচ্চার হয়ে উঠেছে। গুয়াহাটি মহানগরের পাশাপাশি গোটা রাজ্যের বিভিন্ন প্রান্তে জ্বলছে বদরউদ্দিনের কুশপুতুল।
প্রসঙ্গত, এক সাধারণ প্রশ্ন শুনে গতকাল তেলেবেগুনে জ্বলে উঠে প্রশ্নকর্তা সাংবাদিককে খতম করে দেবেন বলে হুমকি দিয়েছিলেন ধুবড়ির সাংসদ তথা এআইইউডিএফ-সুপ্রিমো বদর উদ্দিন আজমল। কেবল তা-ই নয়, সাংবাদিককে শারীরিক নিগ্রহও করা হয়েছিল।
বুধবার তাঁর লোকসভা নির্বাচন কেন্দ্র এলাকা অবিভক্ত ধুবড়ি তথা বর্তমানের দক্ষিণ শালমারা-মানকাচর জেলার হাটশিঙিমারিতে গিয়ে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছিলেন এলাকার সাংসদ বদর উদ্দিন আজমল। সেখানে নানা প্রশ্নের জবাব তিনি তাঁর নিজস্ব ঢঙে দিচ্ছিলেন। কংগ্রেস এবং মহাজোট প্রসঙ্গে প্রশ্নোত্তর পর্ব চলছিল। সে সময় সর্বভারতীয় এক বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের স্থানীয় সাংবাদিক রৌশনাল কবির মণ্ডল তাঁকে প্রশ্ন করেছিলেন, ‘কেন্দ্রে যখন বিজেপি সরকার তখন বিজেপির সঙ্গী, এখন কংগ্ৰেসের সঙ্গে জোট …’ প্রশ্ন শেষ হয়নি, আচমকা তেলেবেগুনে জ্বলে ওঠেন আজমল।
চেয়ার ছেড়ে সামনের বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের ব্যুমগুলো হাত দিয়ে ঝটকা দিয়ে সরিয়ে প্রশ্নকর্তাকে মারতে উদ্যত হন। মা-বাবা তুলে অশ্লীল ভাষায় ‘বদমমাশের আওলাদ, বদমাশ শালা, কুকুর, বিজেপির কাছ থেকে কত টাকা নেব তা জিগ্যেস করতে আসছিস?, তোর বাপ বিক্রি হবে, মাথা ফাটিয়ে দেব…’, ইত্যাদি গালিগালাজ করে হাতে একটি ব্যুম নিয়ে সাংবাদিক কবিরকে মারতে টেবিল টপকাতে যান। ইত্যবসরে আজমলের সাঙ্গোপাঙ্গরা প্রশ্নকর্তা মণ্ডলকে ঘিরে শারীরিক নিগ্রহ করেন।
এদিকে এ ঘটনার খবর চাউর হতে সময় লাগেনি। গোটা ঘটনার ভিডিও ক্লিপংস ছড়িয়ে পড়ে সোশাল মিডিয়ায়। সমালোচনার ঝড় ওঠে রাজ্যের বৈদ্যুতিন সংবাদ মাধ্যমেও। সাংবাদিককে অপদস্থ ও শারীরিক নিগ্রহ করার ঘটনায় ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে রাজ্যের এ-প্রান্ত থেকে ও-প্রান্তে। উজানের ডিব্রুগড়, তিনসুকিয়া, যোরহাট, শিবসাগর, থেকে শুরু করে মধ্য অসমের নগাঁও, তেজপুর, নিম্ন অসমের গোয়ালপাড়া, বিলাসীপাড়া, ওদালগুড়ি, বরাক উপত্যকা ইত্যাদি সর্বত্র এ ঘটনার ধিক্কার জানাচ্ছেন সাংবাদিককুল-সহ সর্বস্তরের নাগরিকরা। গতকালের ঘটনার পরিপ্রেক্ষিতে গুয়াহাটি প্রেস ক্লাব, জাফা-সহ সাংবাদিকদের অন্যান্য সংগঠন, বিভিন্ন বৈদ্যুতিন ও সংবাদপত্র কর্তৃপক্ষও এ ঘটনার তীব্র নিন্দা করে বদরুউদ্দিন আজমলকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার দাবি তুলেছেন।
ইতিমধ্যে ঘটনার পরিপ্রেক্ষিতে হাটশিঙিমারি থানায় সাংসদ তথা এআইইউডিএফ-প্রধান বদর উদ্দিন আজমল এবং তার কতিপয় সাঙ্গোপাঙ্গের বিরুদ্ধে তাঁকে মারধর, প্রাণে মারার হুমকি এবং অশ্রাব্য গালিগালাজ করার অভিযোগে গতকালই এক এফআইআর করেছেন ভুক্তভোগী সাংবাদিক কবির মণ্ডল। এফআইআর-এর সঙ্গে গোটা ঘটনার একটি ভিডিও ক্লিপিংসও থানায় জমা দিয়েছেন কবির। উপরন্তু আজ বৃহস্পতিবার ধুবড়ির বিচারবিভাগীয় আদালতেও সাংসদ বদরউদ্দিনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং তাঁকে নিরাপত্তা দেওয়ার আবদন জানাবেন সাংবাদিক রৌশনাল কবির মণ্ডল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *