BRAKING NEWS

কম্পিউটারে নজরদারি : প্রধানমন্ত্রীর উচিত দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা, খোঁচা শিবসেনার

মুম্বই, ২২ ডিসেম্বর (হি.স.) : মোবাইল, কম্পিউটারে নজরদারি চালানোর কেন্দ্রীয় সিদ্ধান্তে রাজনৈতিক তরজা অব্যাহত। এবার বিজেপির বিরুদ্ধে সরব হল তাদের পুরনো শরিক শিবসেনা। নাগরিকদের মৌলিক অধিকারের পরিপন্থী এই সিদ্ধান্ত বলে মনে করছে শিবসেনা। প্রধানমন্ত্রীর উচিত জরুরি অবস্থা জারি করা। শনিবার বিজেপিকে খোঁচা দিয়ে এমন দাবি করলেন শিবসেনা নেত্রী মনীষা কায়ান্ডে।
শনিবার শিবসেনা নেত্রী মনীষা কায়ান্ডে বলেন, ‘এই সিদ্ধান্ত জনগণের মৌলিক অধিকারের পরিপন্থী। সংবিধানে বর্ণিত বাক স্বাধীনতার উপভোগ করার অধিকার রয়েছে প্রতিটি মানুষের। জনগণের ব্যক্তিগত জীবনের উপর অন্তর্দর্শন, জেরা, হস্তক্ষেপ করবে এই পদক্ষেপ। জনগণের স্বাধীনতা খর্ব করা হয়েছে। এমন নির্দেশিকা জারি না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উচিত আনুষ্ঠানিক ভাবে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা। এই ভাবে নজরদারি চালানো দেশকে ধ্বংসের পথে নিয়ে যাবে।’
প্রসঙ্গত, বৃহস্পতিবারই এক নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ওই নির্দেশিকায় বলা হয়েছে, আগে শুধুমাত্র যেসব তথ্য এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে বা এক ফোন থেকে অন্য ফোনে আদান-প্রদান হত, তার উপরেই নজরদারি চালাতে পারত কেন্দ্র। কিন্তু এই নির্দেশের পর শুধুমাত্র ই-মেল নয়, কারও কম্পিউটার বা ফোনের মধ্যে থাকা তথ্য, ছবি সবকিছুর উপরেই নজরদারি চালাতে পারবে কেন্দ্রীয় দশটি সংস্থা। এই নির্দেশিকায় আরও জানানো হয়েছে, কারও ব্যক্তিগত তথ্যের উপর সন্দেহ হলেই এই সংস্থাগুলি চাইলে তাদের ফোন বা কম্পিউটার বাজেয়াপ্ত করতে পারে। জিজ্ঞাসাবাদও করা হতে পারে সংশ্লিষ্ট মোবাইল বা কম্পিউটারের মালিককে। যদি তিনি তদন্তকারী সংস্থার সঙ্গে সহযোগিতা না করেন, তাহলে সাত বছর অবধি জেল পর্যন্ত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *