BRAKING NEWS

রাফাল নিয়ে কংগ্রেসের যৌথ সংসদীয় কমিটি গড়ার দাবিকে সমর্থন ইয়েচুরির

নয়াদিল্লি, ১৬ ডিসেম্বর (হি.স.) : রাফাল মামলায় সুপ্রিম কোর্টে অসত্য তথ্য দেওয়ার জন্য অ্যাটর্নি জেলারেলকে সংসদে ডেকে পাঠানো উচিত। রবিবার এমনই দাবি করলেন সিপিআই(এম)-র সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। পাশাপাশি কংগ্রেসের যৌথ সংসদীয় কমিটি গড়ার দাবিকে কার্যত সমর্থন করে তিনি বলেন, রাফাল চুক্তির তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটির গড়া ছাড়া অন্য কোনও উপায় নেই।
এদিন সীতারাম ইয়েচুরি বলেন, বিষয়টি স্পষ্ট হয়ে গিয়েছে অসত্য তথ্য দিয়ে সুপ্রিম কোর্টকে ভুল পথে চালিত করেছে কেন্দ্রে। এই তথ্যের উপর ভিত্তি করেই সুপ্রিম কোর্ট রায় দিয়েছে। কেন্দ্রের তথ্যগত ভুল নথি আদালতে পেশ করার অনুমোদন দিয়েছেন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি। এখন এই বিষয়ে অ্যাটর্নি জেনারেল কে কৈফিয়ৎ দিতে হবে। নিয়ম অনুযায়ী ক্যাগের রাফাল সংক্রান্ত রিপোর্ট আগে রাষ্ট্রপতির কাছে যাবে। পরে তা সংসদে পেশ করা হবে। কিন্তু সাংবিধানিক নিয়মভঙ্গ করে সরাসরি তা চলে যায় বিচারব্যবস্থায়। কেন সরকার পক্ষ সুপ্রিম কোর্টকে বিভ্রান্ত করল তা তদন্ত করে দেখা উচিত। রাফাল চুক্তির তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটির ছাড়া অন্য কোনও উপায় নেই।
প্রসঙ্গত, রাফাল ইস্যুতে সুপ্রিম কোর্টে অসত্য বিবৃতি দিয়েছে কেন্দ্র। শনিবার এমনই চাঞ্চল্যকর দাবি করেছিলেন বর্ষীয়ান কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খারগে। তিনি বলেছিলেন, রাফাল সংক্রান্ত যাবতীয় ক্যাগ রিপোর্ট সংসদ এবং পাবলিক অ্যাকাউন্ট কমিটির কাছে পেশ করা হয়েছে। সুপ্রিম কোর্টে এমনই জানিয়েছে কেন্দ্র, যা পুরোপুরি অস্য ও ভিত্তিহীন। অন্যদিকে রাফাল মামলার রায় ঘোষণায় সুপ্রিম কোর্ট, ৩৬টি রাফাল বিমান ক্রয় সংক্রান্ত চুক্তি নিয়ে তদন্তের যাবতীয় আর্জি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। পাশপাশি সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে যে বিশেষ তদন্তকারী দল সিট গঠনের আর্জি জানানো হয়েছিল শুক্রবার তাও খারিজ করে দেয় দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের রায়ে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে এই চুক্তিতে ভারত সরকার কোনও সংস্থাকে বিশেষ চুক্তি পাইয়ে দিচ্ছে এমন কোনও তথ্যপ্রমাণ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *