BRAKING NEWS

বাইবেলের বাণী পাঠের মাধ্যমে মুখ্যমন্ত্ৰী পদে শপথ নিলেন এমএনএফ-প্রধান জোরামথাঙ্গা

আইজল (মিজোরাম), ১৫ ডিসেম্বর, (হি.স.) : বাইবেলকে সাক্ষী রেখে পদ ও গোপনীয়তার শপথবাক্য পাঠ করেছেন মিজো ন্যাশনাল ফ্রন্ট-সুপ্রিমো জোরামথাঙ্গা। সম্পূর্ণ খ্রিস্টান ধর্মের রীতি অনুযায়ী প্রথমে বাইবেলের বাণী পাঠের মাধ্যমে রাজভবনে আয়োজিত অনুষ্ঠানে ৭৪ বছর বয়সি জোরামথাঙ্গা-সহ তাঁর ১২ জন ক্যাবিনেট মন্ত্রীকে শনিবার বেলা ১২টায় পদ ও গোপনীয়তার শপথবাক্য পাঠ করিয়েছেন রাজ্যপাল কুম্মানাম রাজাশেখরণ। বাইবেলের বাণী পাঠ করিয়েছেন রাজ্যের ১৬টি চার্চ এবং মিজোরাম কোহরাম হ্রুয়াইটিউট কমিটির চেয়ারম্যান রেভারেন্ট লালমিংথাঙ্গা।
দশ বছর বিরতির পর আজ তৃতীয়বার ফের ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছেন এমএনএফ-প্রধান জোরামথাঙ্গা। মুখ্যমন্ত্রী ছাড়া আজ উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন তুইসাঙের বিধায়ক তাওনলুইয়া। তাছাড়া আর লালজিরলায়ানা-সহ চারজনকে ক্যাবিনেট এবং অন্য ছয়জন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। আর লালজিরলিয়ানা সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী লালথানহাওলার ক্যাবিনেটে গৃহমন্ত্রী ছিলেন। বিধানসভা নির্বাচনের প্রায় সপ্তাহখানেক আগে কংগ্রেস দল এবং মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়ে এমএনএফ-এ যোগ দিয়েছিলেন। এছাড়া প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি লাল থানহাওলাকে দক্ষিণ চাম্পাই আসনে পরাজিত করে বিজয়ী টিজে লালনুনত্লুয়াঙ্গা।
পাঁচ ক্যাবিনেট মন্ত্রী যথাক্রমে তাওনলুইয়া (উপ-মুখ্যমন্ত্রী), আর লালজিরলিয়ানা, লালচামলিয়ানা, লালজিরলায়ানা এবং লালরিনসাঙ্গা।
ছয় প্রতিমন্ত্রী যথাক্রমে কে লালরিনলিয়ানা, লালছানদামা রালতে, লালরুয়াতকিমা, ডা. কে বেইশুয়া, টিজে লালনুনত্লুয়াঙ্গা এবং রবার্ট রোমাওইয়া রালতে।
শপথ অনুষ্ঠানের পর যথারীতি ভারতের জাতীয় সংগীত এবং সম্মিলিত খ্রিস্টীয় সংগীত পরিবেশন করেছেন শিল্পীরা। এতে অংশগ্রহণ করেছে লেপ্রোসি মিশন কয়ার মিজোরামের জর্জ ফ্রাইডেরিক হ্যান্ডলস-এর ১৭৪১ জনের ‘হাল্লেলুজাহ করাস’ দল। অনুষ্ঠানে অন্যান্য আমন্ত্রিতদের সঙ্গে ছিলেন সদ্যবিদায়ী মুখ্যমন্ত্রী লালথানহাওলা, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্লকুমার মহন্ত, অসম গণ পরিষদের (অগপ) সভাপতি তথা অসমের মন্ত্রী অতুল বরা, অসমের মন্ত্রী অগপ-এর কার্যনির্বাহী সভাপতি কেশব মহন্ত প্রমুখ উত্তর-পূর্ভাঞ্চলের অন্য আঞ্চলিক দলের নেতারা।
এখানে উল্লেখ করা যেতে পারে, ৪০ সদস্যের মিজোরাম বিধানসভা নির্বাচনে মিজো ন্যাশনাল ফ্ৰন্ট (এমএনএফ) ২৬টি আসন লাভ করেছে। দশ বছর পর আজ শনিবার তৃতীয়বার রাজ্যে সরকার গঠন করেছে এমএনএফ। এর আগে ১৯৯৮ থেকে ২০০৮ সাল পর্যন্ত দুবার এমএনএফ সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন জোরামথাঙ্গা।
প্রসঙ্গত, গত মঙ্গলবার ঘোষিত রাজ্য বিধানসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী রাজ্যের দুই মেয়াদের কংগ্ৰেস মাত্ৰ পাঁচটি আসন লাভ করে তৃতীয় স্থানে অবনমিত হয়েছে। ২০১৩ সালে বিধানসভা নিৰ্বাচনে কংগ্ৰেস ৩৪টি আসনে জয়ী হয়েছিল। এবার এমএনএফ পেয়েছে ২৬টি আসন। তাছাড়া জোরাম পিপলস মুভমেন্ট সংক্ষেপে জেডপিএম আটটি আসন দখল করে দ্বিতীয় স্থান অধিকার করে। এদিকে বাংলাদেশ সীমান্তবৰ্তী চাকমা অধ্যুষিত এলাকায় সাফল্য লাভ করে আট শতাংশ ভোট পায় বিজেপি। বিজেপি এই প্রথম রাজ্যে একটি আসনে বিজয়ী হয়েছে। শতাংশের হারে এমএনএফ ৬৫, কংগ্রেস ১২,৫, বিজেপি ৮ এবং অন্যের খাতায় ২০ শতাংশ ভোট পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *