BRAKING NEWS

সন্ত্রাসবাদকে মদত দেওয়া বন্ধ না করলেন পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা নয় : বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ

হায়দরাবাদ, ২৮ নভেম্বর (হি.স.) : সন্ত্রাস প্রসঙ্গে ফের পাকিস্তানকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। কর্তারপুর করিডর খুলে দেওয়া মানে এই নয় পাকিস্তানের সঙ্গে ভারতের আলোচনার টেবিলে বসতে হবে। কারণ সন্ত্রাস ও আলোচনা দুইটো এক সঙ্গে চলতে পারে না বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি তিনি স্পষ্ট করে দিয়েছেন আসন্ন সার্ক সম্মেলনে যোগ দেবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বুধবার নির্বাচনী প্রচারে তেলেঙ্গানা সফররত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, পাকিস্তান যতক্ষণ সন্ত্রাসবাদে মদত দিয়ে যাবে। ততক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে কোনও প্রকার আলোচনা করার সম্ভাবনা নেই। কর্তারপুর করিডর খোলার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। সন্ত্রাস ও আলোচনা দুইটো একসঙ্গে চলতে পারে না।

পাকিস্তানের সঙ্গে আলোচনা টেবিলের বসার উদ্যোগের যে তিনি এর আগে নিয়েছিলেন তা মনে করিয়ে দিয়ে এদিন বিদেশমন্ত্রী বলেন, আমি নিজে পাকিস্তানে গিয়ে আলোচনার প্রক্রিয়া শুরু করার জন্য তৎপর হয়েছিলাম। কিন্তু তার ফল হল উরি ও পাঠানকোটে জঙ্গি হামলা। যতক্ষণ পর্যন্ত পাকিস্তান সন্ত্রাসকে মদত দিয়ে যাবে ততক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে কোনও আলোচনায় বসবে না ভারত। পাশাপাশি এতদিন পর্যন্ত কর্তারপুর না খোলার জন্য পাকিস্তানকে দায়ী করেছেন বিদেশমন্ত্রী। এই বিষয়ে তিনি বলেন, শিখ ধর্মাবলম্বীদের জন্য কর্তারপুর খুলে দেওয়ার বিষয়ে একাধিকবার পাকিস্তানকে বলা হয়েছিল। এতদিন পরে অবশেষে পাকিস্তান এই প্রসঙ্গে ইতিবাচক সাড়া দিয়েছে।

সার্ক সম্মেলনে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাকিস্তানের তরফ থেকে আমন্ত্রণ করার বিষয়ে বলতে গিয়ে বিদেশমন্ত্রী বলেন, এই আমন্ত্রের সাড়া আমরা দেব না। পাকিস্তান সন্ত্রাস মদত দেওয়ার বন্ধ না করা পর্যন্ত কোনও আলোচনা নয়। এই সম্মেলনে আমরা যোগ দেব না। উল্লেখনীয়, এদিন পাকিস্তানের তরফে কর্তারপুর করিডরের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *