BRAKING NEWS

মুখবন্ধ খামে রাফাল চুক্তি সংক্রান্ত নথি সুপ্রিম কোর্টে জমা দিল কেন্দ্র

নয়াদিল্লি, ২৭ অক্টোবর (হি.স.) : মুখবন্ধ খামে রাফাল সংক্রান্ত যাবতীয় নথি শনিবার সুপ্রিম কোর্টে জমা দিল কেন্দ্রীয় সরকার। আগামী ২৯ শে অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি হবে।
রাফাল চুক্তি প্রসঙ্গে সুপ্রিম কোর্ট চুক্তি সংক্রান্ত পূর্ণাঙ্গ নথি কেন্দ্রকে মুখবন্ধ জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল। বিমানের প্রযুক্তিগত তথ্য নথিতে না দিলেও চলবে বলে কেন্দ্রকে জানায় আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে বিচারপতি এস কে কওল এবং বিচারপতি কে এম জোসেফের তিন সদস্যের বেঞ্চে এদিন রিপোর্ট জমা দেন অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। গত বুধবার সুপ্রিম কোর্টে সিবিআই তদন্তের দাবি জানিয়ে আর্জি জানান আইনজীবী প্রশান্ত ভূষণ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহা এবং অরুণ শৌরী।
উল্লেখনীয় রাফাল চুক্তিতে দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়েছে কংগ্রেস। এমনকি সিবিআই-এর অন্তর্কলহের পেছনেও রাফাল চুক্তির দুর্নীতিকে আড়াল করার চেষ্টা হয়েছে বলে দাবি করা কংগ্রেসের তরফে। কংগ্রেস নেতৃত্বাধীয় ইউপিএ জোট সরকারের আমলে ২০১২ সালে ফ্রান্স থেকে ১৮টি রাফাল বিমান সরাসরি কেনার সিদ্ধান্ত নেয় ফ্রান্স। ১০৮টি বিমান হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেডে অ্যাসেম্বল করার সিদ্ধান্তও নেওয়া হয়। বর্তমান এনডিএ সরকার সেই চুক্তি বাতিল করে ফরাসি যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা দাঁসো এভিয়েশনের তৈরি ৩৬টি রাফালে জেট কেনার নতুন চুক্তি করেছিল। সব মিলিয়ে খরচ হয়েছে ১৬৭০ কোটি টাকা। ইউপিএ-র আমলে যা চূড়ান্ত হয়েছিল ৫২৬ কোটি টাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *