BRAKING NEWS

সমকামিতা অপরাধ নয়, জানাল সুপ্রিমকোর্টের সাংবিধানিক বেঞ্চ

নয়াদিল্লি, ৬ সেপ্টেম্বর (হি.স.) : সাধারণ মানুষদের যে অধিকার রয়েছে সমকামীদেরও সেই অধিকার রয়েছে। একে অন্যের অধিকারকে সম্মান করা উচিত। আর সেটাই মানবিকতার চূড়ান্ত নিদর্শন। সমকামিতাকে অপরাধ হিসেবে আখ্যা দেওয়াটা অযৌক্তিক, অরক্ষণী, আইনানুগ নয়। বৃহস্পতিবার ৩৭৭ ধারা নিয়ে রায়দান দিতে গিয়ে এমনই জানাল সুপ্রিম কোর্ট।
এদিন প্রধানবিচারপতি দীপক মিশ্র, বিচারপতি আর এফ নরিম্যান, বিচারপতি এ এম খানউলকর, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি ইন্দু মালহোত্রাকে নিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে সমকামিতা অপরাধ নয়। ঐতিহাসিক এই রায় দানের ফলে ১৫৮ বছরের পুরনো ধারা ৩৭৭-র কয়েকটি অংশ বাতিল হল। উল্লেখনীয় বিষয় নৃত্যশিল্প নভতেজ জৌহর, সাংবাদিক সুনীল মেহরা, রন্ধন বিশেষজ্ঞ রিতু ডালমিয়া, হোটেল ব্যবসায়ী আমান নাথ এবং কেশব সুরি এবং ব্যবসায়ী আয়েশা কাপুর এবং আইআইটির ২০ জন প্রাক্তনীর দায়ের করা রিট পিটিশন সুপ্রিম কোর্টে দায়ের করেছিল। সেই পিটিশনে রায় দিতে গিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট।
২০০১ সালে স্বেচ্ছাসেবী সংগঠন নাজ ফাউন্ডেশনের তরফ থেকে বিষয়টি প্রথম সামনে আনা হয়। ২০০১ সালে বিষয়টি নিয়ে তারা দিল্লি হাইকোর্টে দ্বারস্থ হয়। ২০০৯ সালে এই মামলার রায়ে দিতে গিয়ে দিল্লি হাইকোর্ট সমলিঙ্গের যৌনতাকে অপরাধ নয় বলে জানিয়ে দেয় । ২০১৩ সালে সুপ্রিম কোর্ট দিল্লি হাইকোর্টের এই রায়কে খারিজ করে দেয়। এদিন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে সমকামিতা অপরাধ নয়। ৩৭৭ ধারা প্রসঙ্গে বলতে গিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে এই ধারা বৈষম্যমূলক ও এটি সংবিধানের নীতি বিরুদ্ধ। সম্মতিক্রমে সমকামিতা অপরাধ নয়। সমাজে চাপে থাকা অংশের মানুষকে রক্ষা করার জন্য পদক্ষেপ গ্রহণ করতে হবে আদালতকে। পরিবর্তিত সময়ের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে আইনকেও তার ধারণা পাল্টাতে হবে। সমকামিতার মধ্যে কোনও রকম মানসিক বিকৃতি নেই। আগে আইনের অনুযায়ী ৩৭৭ ধারায় সমলিঙ্গের যৌনতা অপ্রাকৃতিস্ত এবং অবৈধ হিসেবে বিবেচিত ছিল। দশ বছরের জেল এবং জরিমানা পর্যন্ত হতো। কিন্তু সুপ্রিম কোর্টের এই রায়দানের ফলে বাতিল হয়ে গেল ৩৭৭ ধারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *