BRAKING NEWS

নির্বাচনী রণকৌশল ও উন্নয়নের খতিয়ান নিতে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রী ও বিজেপির সভাপতির

নয়াদিল্লি, ২৮ আগস্ট (হি.স.) : বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ও উপ-মুখ্যমন্ত্রীদের নিয়ে মঙ্গলবার সারাদিনব্যাপী বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এছাড়াও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অরুণ জেটলি, সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ি।
সামনেই মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে এবং কংগ্রেস শাসিত মিজোরামে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। চার রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে রণকৌশল ঠিক করার পাশাপাশি ১৯ সালে লোকসভা নির্বাচন নিয়েও রণকৌশল ঠিক করতে মঙ্গলবার বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ও উপ-মুখ্যমন্ত্রীদের নিয়ে সারাদিনব্যাপী বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী অরুণ জেটলি, সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ি। এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী ও উপ-মুখ্যমন্ত্রীদের মধ্যে হাজির ছিলেন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুদ্ধরা রাজে, মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর সহ অন্যান্য বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীলকুমার মোদী বৈঠকে যোগ দেন। এছাড়াও উপস্থিত ছিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিশ প্রমুখরা। বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং বলেন, কেন্দ্র এবং রাজ্যের বিভিন্ন জনমুখী প্রকল্প নিয়ে বৈঠক হয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বেই লড়বে বিজেপি। ২০১৪ সালের তুলনায় বিজেপি বৃহদ গরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।
সামনেই মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে এবং কংগ্রেস শাসিত মিজোরামে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। চার রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে রণকৌশল ঠিক করার পাশাপাশি ১৯ সালে লোকসভা নির্বাচন নিয়েও রণকৌশল ঠিক করার জন্য এই বৈঠকের আয়োজন করা হয়েছে বলে সূত্রের দাবি। এদিন ১৫জন মুখ্যমন্ত্রী উপস্থিত ছিলেন। প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়ে বৈঠক শুরু হয়। দলীয় সূত্রের খবর এরকম ধরণের বৈঠক এর আগেও অনুষ্ঠিত হয়েছে। সুশাসন এবং জনমুখী প্রকল্পগুলি কার্যকরের বিষয়ে এই বৈঠকের মূল আলোচ্য বিষয়। রাজ্যে কাজের অগ্রগতি কেমন হয়েছে কেন্দ্রীয় সরকারি প্রকল্পের পরিষেবা কতটা পৌঁছচ্ছে প্রান্তিক মানুষের কাছে। রাজ্যের আসন্ন নির্বাচনে কী কৌশল গ্রহণ করা যেতে পারে। মঙ্গলবার মূলত তা নিয়েই বিজেপি শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীদের সামনে বসতে চলেছেন মোদী-শাহ। বিভিন্ন রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচন ও লোকসভা নির্বাচনে পদ্ম শিবিরের কৌশল রচনার ক্ষেত্রে বিজেপির ১৫ মুখ্যমন্ত্রী এবং ৭ উপ-মুখ্যমন্ত্রীদের নিয়ে বিজেপি-র নতুন কেন্দ্রীয় কার্যালয়ে মোদী-শাহর এদিনের এই ঘণ্টা দশেকের বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
বিজেপি নেতা কে মুরলীধর রাও দাবি করেছেন, টিআরএস নেতা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বিধানসভা ভেঙে দিয়ে তেলেঙ্গানার বিধানসভা এগিয়ে আনতে পারেন এবং মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, মিজোরামের সঙ্গেই ওই তেলেঙ্গানার নির্বাচন হতে পারে। অন্যদিকে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর অবস্থান নিয়ে সন্দিহান সব রাজনৈতিক দল। মূলত বিজেপি বিরোধী হলেও কংগ্রেস সহ অন্যান্য দলগুলির কার্যকারিতায় খুশি নন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *