BRAKING NEWS

বাদল আধিবেশনে বার বার মুখ পুড়ছে বিরোধীদের, শেষ দিনে বেঙ্কাইয়ার পার্টি বয়কট করল কংগ্রেস

নয়াদিল্লি, ১০ আগস্ট (হি.স.) : আসন্ন লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় বিজেপি সরকারকে বিপাকে ফেলতে গিয়ে বার বার পর্যুদস্ত হচ্ছে বিরোধীরা৷ নোটবন্দী থেকে জিএসটি সবকিছুতেই কেন্দ্রীয় বিজেপি সরকারকে নাজেহাল করতে গিয়ে হাত পোড়াচ্ছে বিরোধীরা৷
সংসদের প্রধান বিরোধী দল কংগ্রেস সহ অবিজেপি দলগুলো জোটবদ্ধ হয়েও আসন্ন লোকসভা নির্বাচনে এনডিএ জোটে বিরুদ্ধে লড়াইয়ের ভাবনায় রাজধানীতে বার বার বসেছে৷ এই জোটের ‘দোসর’ তেলেগু দেশম পার্টি থেকে সম্প্রতি লোকসভায় অনাস্থা প্রস্তাব এনেও মুখ পুড়েছে বিরোধীদের৷ বৃহস্পতিবার রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান নির্বাচনে পর্যুদস্ত হয়েছে বিরোধীরা৷ রাজ্যসভায় সংখ্যা গরিষ্ঠতা না থেকেও এনডিএ জোটপ্রার্থীকে জিতিয়ে বিরোধীদের আরও একবার চ্যালেঞ্জ ছুঁড়ে দিল বিজেপি৷ এবার বিরোধীদের ওই জোটে ফাটল ধরালো আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এতদিন যিনি কি না বিজেপি বিরোধী মিছিলে সামনের সারিতে ছিলেন, তিনিই এবার সোজা ইউ টার্ন নিলেন। নেতৃত্ব দেওয়া তো দূর, ফেডারল ফ্রন্টে সামিলই হবেন না কেজরি৷ এমনটাই ঘোষণা করলেন খোদ অরবিন্দ কেজরিওয়াল।
শুক্রবার সংসদের বাদল অধিবেশনের শেষ দিনে উপরাষ্ট্রপতি আয়োজিত ব্রেকফাস্ট পার্টি বয়কট করল কংগ্রেস। এই পার্টির আয়োজন করেছিলে বেঙ্কাইয়া নাইডু। বৃহস্পতিবার রাজ্যসভার সহ সভাপতি নির্বাচনের পর উচ্চকক্ষের সাংসদদের সেই আয়োজনে আমন্ত্রণ জানান তিনি। কিন্তু শুক্রবার সকালে বেঙ্কাইয়ার ব্রেকফাস্ট পার্টিতে দেখা যায়নি কংগ্রেসের কোনও সাংসদকে। দলের পক্ষে জানানো হয়েছে, বেঙ্কাইয়ার পক্ষপাতদুষ্ট আচরণের জন্যই তাঁর আমন্ত্রণে সাড়া দেয়নি কংগ্রেস।
নবনির্বাচিত সহ সভাপতি হরিবংশ নারায়ণ সিংয়ের সম্মানে এদিন সকাল ৯.৩০ মিনিটে ব্রেকফাস্ট পার্টির আয়োজন করেছিলেন সদনের সভাপতি তথা উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। কংগ্রেসের অভিযোগ, রাজ্যসভায় রাফালে চুক্তিতে দুর্নীতি নিয়ে কংগ্রেস সাংসদদের বলার সুযোগ দিচ্ছেন না বেঙ্কাইয়া। ফলে বিপুল অংকের এই দুর্নীতি মানুষের সামনে আসছে না। তাছাড়া সরকার গুরুত্বপূর্ণ নানা বিল বিরোধীদের সঙ্গে আলোচনা না করেই সংসদে পেশ করছে বলেও অভিযোগ কংগ্রেসের। লোকসভা ও রাজ্যসভায় সরকার বিরোধীদের গুরুত্ব দিচ্ছে না বলে দীর্ঘদিন ধরে অভিযোগ জানিয়ে আসছে কংগ্রেস। সম্প্রতি মণিপুরে ন্যাশনাল স্পোর্টস অ্যাকাডেমির গঠন সংক্রান্ত একটি বিল বিরোধীদের আপত্তি সত্বেও রাজ্যসভায় পেশ করে সরকার। হোমিওপ্যাথি সেন্ট্রাল কাউন্সিলের ফেরবদল সংক্রান্ত বিল নিয়েও আপত্তি রয়েছে কংগ্রেসের।
বাদল অধিবেশনের শেষ দিনে শুক্রবারও জারি ছিল এই বিবাদ। এদিন সংসদে তিন তালাক বিরোধী বিলের সংশোধনী পেশ করে সরকার। এই সংশোধনী অনুসারে বিচার শুরুর আগে অভিযুক্তের গ্রেফতারি বাধ্যতামূলক নয়। কংগ্রেসের দাবি, অধিবেশনের শেষ দিনে এভাবে বিল পাশ করানো অনুচিত। রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে যদিও হারের পর মুখ বাঁচাতে এদিন বেঙ্কাইয়ার ডাকা পার্টি বয়কট করে কংগ্রেস। চলতি অধিবেশনের শুরু থেকেই সংসদে একের পর এক ধাক্কা খেয়েছে কংগ্রেস। অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটিতে মুখ পুড়েছে বিরোধীদের। হাসতে হাসতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করেছেন নরেন্দ্র মোদী। অধিবেশনের মাঝে একাধিক দল কংগ্রেসের হাত ছেড়ে যোগ দিয়েছে শাসক শিবিরে। এর মধ্যে অন্যতম তেলাঙ্গানা রাষ্ট্রীয় সমিতি। ফলে ২০১৯-এর নির্বাচনের আগে বিরোধী জোট নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। অধিবেশনের শেষে রাজ্যসভার সহ-সভাপতি নির্বাচনেও ধাক্কা খেয়েছে কংগ্রেস। নির্বাচনে লড়ে হার হয়েছে তাদের। ওদিকে একক সংখ্যাগরিষ্ঠতা না-থাকলেও জয় ছিনিয়ে নিয়েছে শাসক শিবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *