BRAKING NEWS

বিভিন্ন দাবি-দাওয়ার ভিত্তিতে আগামী ৭ আগস্ট ২৪ ঘণ্টার চাকা বনধ, সমর্থন অসম যৌথমঞ্চের

গুয়াহাটি, ৫ আগস্ট (হি.স.) : আগামী সাত (৭) আগস্ট ভোর পাঁচটা থেকে সর্বভারতীয় সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন সমন্বয় সমিতি আহূত ২৪ ঘণ্টা চাকা বনধ কর্মসূচিকে পূর্ণ সমর্থন জানিয়েছে মটর শ্রমিক সংগঠনগুলোর যৌথমঞ্চ। মঞ্চের তরফে এ তথ্য দিয়েছেন অল ইন্ডিয়া রোড ট্র্যান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশনের অসম প্রদেশ সম্পাদক বীরেন শর্মা।

শর্মা জানান, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির পাশাপাশি ১৯৮৮ সালের মটর ভেহিকল আইন সংশোসধন করার প্রচেষ্টা চালিয়েছে সরকার। মটর শ্রমিক এবং সাধারণ মালিক গোষ্ঠীর স্বার্থ-বিরোধী আইন সংশোধন করা তাঁরা মানেন না। তিনি বলেন, ইতিমধ্যে মটর ভেহিকল আইন-২০১৭ সংশোধনী বিল সংসদের নিম্নকক্ষে পেশ করেছে কেন্দ্রীয় সরকার। এমতাবস্থায় যদি এই বিল সংসদে পাশ হয়ে আইনে পরিণত হয় তা হলে মটর শ্রমিকরা বিপদে পড়বেন নিশ্চিত। এছাড়া, অসমের সড়ক পরিবহণ শ্রমিকদের জন্য পেনশন, চিকিৎসা এবং তাঁদের সন্তান-সন্ততির পড়াশোনা বাবদ সহায়তা-সহ কল্যাণ আইন ইত্যাদি এই সংশোধনী বিলে সরকার গুরুত্ব দেয়নি বলে জানান বীরেন শর্মা।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে তাঁরা এ সব ব্যাপারে সংগ্রাম এবং আন্দোলন করছেন, তবু বিলকে রাজ্য বিধানসভায় পেশ করা হয়নি। গাড়িচালক-কর্মচারীদের সাধারণ নিরাপত্তার ব্যাপারে সরকার সম্পূর্ণ উদাসীন বলে অভিযোগ তুলেছেন তিনি। বীরেন শর্মা আরও বলেন, ভাড়ার নামে দুষ্কৃতী কর্তৃক সংশ্লিষ্ট গাড়ি চালককে অপহরণ এবং তার পর খুন সংক্রান্ত ঘটনার খবর সাম্প্রতিককালে অহরহ শোনা যায়। এ সব ব্যাপারেও সরকার গুরুত্ব দিচ্ছে না। নিহত গাড়ি চালকের পরিবারবর্গের হাতে ন্যূনতম ক্ষতিপূরণ দেওয়ারও কোনও ব্যবস্থা নেই।

এ সব নানা দাবি ছাড়াও গাড়ির পারমিট দিয়ে স্ট্যান্ডের ব্যবস্থা না করা, বিভিন্ন গাড়িকে গুয়াহাটি শহরে প্রবেশ করতে গিয়ে চালকদের নানাভাবে হয়রানির ঘটনা আকছার ঘটছে। একইভাবে শেয়ার ট্যাক্সি, টুরিস্ট ট্যাক্সি, বাস, ট্রাক, ট্যাংকার এবং আজকালকার প্রদূষণমুক্ত টোটো বা ই-রিকশা চালকদেরও নানা অজুহাতে হয়রান করা হয়। ইত্যাদি নানা কারণে অয়েল ইন্ডিয়া রোড ট্র্যান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন, সারা অসম মটর শ্রমিক যৌথ পরিযদ, আসাম পেট্রোলিয়াম মজদুর ইউনিয়ন, নর্ত-ইস্ট হেভি গুডস্ ক্যারিয়ার ট্রাক ওনার্স অ্যান্ড ড্রাইভার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, অসম মটর শ্রমিক ফেডারেশনের যৌথমঞ্চ আগামী সাত আগস্ট ২৪ ঘণ্টার চাকা বনধ কর্মসূচি পালন করতে সর্বস্তরের মটর শ্রমিক, সংশ্লিষ্ট গাড়ির মালিকপক্ষ থেকে শুরু করে রাজ্যের সকল দল-সংগঠনের সহযোগিতা কামনা করেছেন অল ইন্ডিয়া রোড ট্র্যান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশনের অসম প্রদেশ সম্পাদক বীরেন শর্মা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *